10.2 C
London
April 27, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

সুদানে রাস্তায় পড়ে থাকা লাশ কুকুরে খাচ্ছে

সুদানের রাজধানী খার্তুমের দখল নিয়ে সাত সপ্তাহেরও বেশি সময় ধরে লড়াই চলার পর শহরের বাসিন্দারা এমন এক সমস্যার মধ্যে পড়েছেন যা তারা আগে কল্পনাও করেন নি। শহরের রাস্তায় রাস্তায় যেসব মৃতদেহ পড়ে আছে সেগুলোর ব্যাপারে তারা কী করবেন বুঝে উঠতে পারছেন না। রাস্তায় পড়ে থাকা অনেক লাশ কুকুর খাবলে খেয়েছে বলে বিশ্ব গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

যুদ্ধে এখনো পর্যন্ত কতো মানুষ মারা গেছে এই হিসাব কেউ জানে না। কিন্তু ধারণা করা হয় এই সংখ্যা এক হাজারেরও বেশি যাদের মধ্যে বহু বেসামরিক মানুষও রয়েছে।

সুদানে সামরিক বাহিনীর দুটো গ্রুপের মধ্যে এই লড়াই চলছে। নিয়মিত সেনাবাহিনী লড়ছে র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস বা আরএসএফ নামের একটি আধাসামরিক বাহিনীর সঙ্গে।

 

 

 

 

এই দুটো গ্রুপের মধ্যে কয়েক দফার যুদ্ধবিরতির পরেও রাজধানীর লোকজনের জন্য ঘর থেকে বের হয়ে কবরস্থানে যাওয়া অনেক বেশি বিপদজনক হয়ে দাঁড়িয়েছে।

যুদ্ধ শুরু হওয়ার পর সুদানে ঠিক কতো সংখ্যক লোককে বাড়ির ভেতরে এবং বিভিন্ন বসতি এলাকায় কবর দেওয়া হয়েছে সরকারিভাবে তার কোনো হিসাব নেই।

যুদ্ধের মধ্যেও নিহতদের সঠিকভাবে কবর দেওয়ার কিছু কিছু চেষ্টাও আছে। রেড ক্রসের কিছু স্বেচ্ছাসেবী, রাস্তা থেকে মৃতদেহ তুলে নেওয়ার কাজ করছেন।

সুদানের স্বেচ্ছাসেবী ও বেসামরিক লোকজন নিহতদের মর্যাদাপূর্ণ উপায়ে কবর দেওয়ার পাশাপাশি যুদ্ধের মধ্যে তারা নিজেরাও বেঁচে থাকার চেষ্টা করছেন। এরকম সহিংস পরিস্থিতিতে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল গঠনের সম্ভাবনাও সুদূর পরাহত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এম.কে
০৯ জুন ২০২৩

 

আরো পড়ুন

ওমিক্রন সংক্রান্ত ইংল্যান্ডের নতুন কোভিড আইন

যুক্তরাজ্যের ক্রেতাদের ৯০০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দিতে হতে পারে আমাজনকে

ইংল্যান্ডে লকডাউন প্রত্যাহার ১৯ জুলাই

অনলাইন ডেস্ক