11.4 C
London
May 2, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সৌদিতে বাংলাদেশি শ্রমিক: প্রতারিত, নির্যাতিত হয়ে খালি হাতে দেশে ফেরার গল্প

ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যারাইভাল গেটে পরিবারের সদস্যদের পুনর্মিলনের দৃশ্য অনেকটাই পরিচিত। তবে আরও একটি দৃশ্যও দেখা যায় সেখানে—দাঁড়িয়ে আছেন একদল যাত্রী। অনেকটাই হতভম্ব! এই মানুষদের বেশির ভাগের কাছেই একটি পাতলা কম্বল ছাড়া আর কিছুই নেই। কম্বলটিও তারা উড়োজাহাজেই পেয়েছিলেন। তাদের পরনে সাধারণত থাকে ট্রাউজার, পায়ে রাবারের স্যান্ডেল। কেউ কেউ হাঁটেন খালি পায়ে।

তাদের বেশির ভাগই সৌদি আরব বিতাড়িত শ্রমিক। প্রায় প্রতিদিনই এ ধরনের মানুষ ফিরছে বাংলাদেশে। ২০২২ সালে প্রায় ৭০ হাজার বাংলাদেশি অভিবাসী শ্রমিককে বিতাড়িত করা হয়েছে সৌদি আরব থেকে। বেশির ভাগেরই ছিল না সেখানে বসবাসের এবং কাজ করার অনুমতি, যা ইকামা নামে পরিচিত।

বিশ্বের অন্যতম ধনী দেশ থেকে তারা ফিরে আসেন ক্ষুধার্ত, শরীরে জখম নিয়ে ও নিঃস্ব অবস্থায়। দেশে ফেরার পর তাদের হাতে বাসের টিকিট কেনার টাকাও থাকে না। তারা কেবল সঙ্গে করে নিয়ে আসেন প্রতারিত, নিপীড়িত, ভুয়া চুক্তি ও মজুরি না পাওয়ার হৃদয়বিদারক সব গল্প।

এমন একজন আমির হোসেন। সৌদি আরবে যাওয়ার জন্য রিক্রুটিং এজেন্টদের ৪ লাখ টাকা দিয়েছিলেন তিনি। কিন্তু মাত্র এক বছর পরই তাকে দেশে ফেরত পাঠানো হয়। এই এক বছরের মধ্যে নয় মাস বিনা বেতনে কাজ করেছেন তিনি।

আরেক ব্যক্তি বলেন, ‘আমাকে বলা হয়েছিল, আমি একটি পাঁচতারকা হোটেলে কাজ করব। কিন্তু শেষে কাজ করতে হয়েছে একটি চায়ের স্টলে!’

তৃতীয় ব্যক্তি বলেন, তিনি তিন মাস কাজ করেছেন। কিন্তু মাত্র এক মাসের বেতন পেয়েছেন।

২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। এই স্বপ্ন পূরণে যে বিপুল অবকাঠামো নির্মাণ করতে হবে, সেটি নির্ভর করছে এই মানুষগুলোর মতো কয়েক লাখ সস্তা শ্রমিকের ওপর।

চলতি বছরই ২০৩৪ সালের বিশ্বকাপের আয়োজক দেশের নাম ঘোষণা করবে ফিফা। আয়োজক হিসেবে দ্বিতীয় কোনো দেশের নাম আসেনি। ফলে সৌদি আরবের স্বাগতিক হওয়ার ব্যাপারে কোনো সন্দেহ নেই। আর এটি হলে নাটকীয়ভাবে দেশটিতে বাংলাদেশি কর্মীর চাহিদা বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

তবে সৌদি নিয়োগকর্তাদের হাতে শ্রমিকদের নিপীড়িত হওয়ার অভিযোগ ফিফার কাছে গেলে নেতিবাচক প্রভাব পড়তে পারে। ২০২২ সালে কাতার বিশ্বকাপের সময়ও অনেক অভিবাসী শ্রমিকের নির্যাতিত হওয়ার খবর বের হয়েছিল। তখন ব্যাপক সমালোচিত হয়েছিল আয়োজক দেশটি।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২৩ মার্চ ২০২৪

আরো পড়ুন

ধর্ষণ নিয়ে সালিশকে ফৌজদারি অপরাধ গণ্য করতে রিট আবেদন

অনলাইন ডেস্ক

বিনামূল্যে ইফতারি খাওয়াচ্ছেন সনাতন ধর্মের সুজন প্রসাদ

নিউজ ডেস্ক

‘অবৈধ কর্মী’ কা‌জে রে‌খে ব্রিটেনে আরেক বাংলা‌দেশির রে‌স্টু‌রেন্ট বন্ধ