18.2 C
London
May 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

হুথিদের থামাতে এবার চীনের কাছে ধরনা দিচ্ছে যুক্তরাষ্ট্র

লোহিত সাগরে ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুথিদের হামলা থামাতে অপরাগ হয়ে ইরানকে রাজি করাতে এবার চীনের দ্বারস্থ হলো যুক্তরাষ্ট্র। মূলত হুথিদের হামলা বন্ধে ইরানকে রাজি করাতেই চীনের কাছে ধরনা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, গাজা যুদ্ধের প্রতিবাদে লোহিত সাগরে ইরানের সমর্থনেই ইসরাইল সংশ্লিষ্ট সব জাহাজকে লক্ষ্যবস্তু করছেন হুথি বিদ্রোহীরা। এর জেরে ইয়েমেনে গোষ্ঠীটির অবস্থানগুলোতে দফায় দফায় হামলা চালিয়েও তাদের রুখতে ব্যর্থ হয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তা স্বীকারও করেছেন।

এ পরিস্থিতিতে হুথিদের হামলা বন্ধে ইরানের প্রতি আহ্বান জানাতে চীনের দ্বারস্থ হয়েছে যুক্তরাষ্ট্র। তবে এ কাজে বেইজিংয়ের কাছ থেকে খুব বেশি সাড়া পায়নি ওয়াশিংটন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলাকারী হুথি বিদ্রোহীদের লাগাম টেনে ধরতে তেহরানের প্রতি আহ্বান জানাতে চীনকে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু এ কাজে বেইজিংয়ের কাছ থেকে সাহায্যের সামান্য লক্ষণই দেখতে পাওয়া গেছে।

ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন মাসে চীনের শীর্ষ কর্মকর্তাদের কাছে বারবার হুথিদের হামলা এবং এ বিষয়ে ইরানকে আহ্বান জানানোর বিষয়টি উত্থাপন করেছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এবং তার ডেপুটি জন ফিনার চলতি মাসে ওয়াশিংটনে চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক যোগাযোগ বিভাগের প্রধান লিউ জিয়ানচাওয়ের সঙ্গে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন বলে পত্রিকাটি দাবি করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনও চীনা পররাষ্ট্রমন্ত্রীর কাছে বিষয়টি উত্থাপন করেছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। মার্কিন কর্মকর্তারা বিশ্বাস করেন, চীন গত সপ্তাহে একটি ছোটখাটো বিবৃতি জারি করা ছাড়া হুথিদের নিয়ন্ত্রণে ইরানের ওপর কোনো চাপ দিয়েছে বলে দৃশ্যমান কোনো প্রমাণ নেই।

এর আগে বুধবার মার্কিন সামরিক বাহিনী ইয়েমেনে আবারও হামলা চালায়। সর্বশেষ এ হামলায় মার্কিন বাহিনী হুথিদের দুটি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ধ্বংস করে। এসব ক্ষেপণাস্ত্র লোহিত সাগরকে লক্ষ্য করে নিক্ষেপের প্রস্তুতি নেওয়া হচ্ছিল।

সূত্রঃ রয়টার্স

এম.কে
২৪ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

ব্রিকলেনের দেয়ালে চীনা রাজনৈতিক স্লোগান নিয়ে বিতর্ক

বিমানের নিরাপত্তায় ত্রুটি, পদত্যাগের ঘোষণা বোয়িং সিইওর

কোরআন পোড়ানোকে মতপ্রকাশের স্বাধীনতা মনে করা লজ্জাজনকঃ আর্চ বিশপ