15.3 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ফ্রান্সের বাজারে নিষিদ্ধ হতে যাচ্ছে আইফোন

ফ্রান্সের বাজার থেকে আইফোন-১২ সিরিজের সব ফোন ফিরিয়ে নিতে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে নির্দেশ দিয়েছে দেশটির সরকার। এই ফোন থেকে অতিরিক্ত মাত্রায় রেডিয়েশন ছড়ায় বলে অভিযোগ করেছে ফরাসি কর্তৃপক্ষ।

আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের রেডিও ফ্রিকোয়েন্সি নিয়ন্ত্রক প্রতিষ্ঠান অ্যাপলকে এক পরামর্শে বলেছে, সফটওয়্যার আপডেট করে যদি সমস্যাটির সমাধান সম্ভব না হয়, তবে ফ্রান্সে ইতিমধ্যে বিক্রি হওয়া ১২ সিরিজের সব ফোন যেন তুলে নিয়ে যায়।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে অতীতে বলা হয়েছিল, মোবাইল ফোন থেকে বিকিরিত হওয়া রেডিয়েশন মানুষের জন্য ক্ষতিকর নয়। এ বিষয়ে সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, নিম্ন মাত্রায় তড়িৎচৌম্বকীয় বিকিরণ মানুষের জন্য ক্ষতিকর—এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

২০২০ সালের সেপ্টেম্বরে অ্যাপলের ফ্ল্যাগশিপ ফোন আইফোন-১২ বাজারে ছাড়া হয়। এই ফোনটি এখনো বিশ্বজুড়ে বিপুল হারে বিক্রি হচ্ছে।

ফরাসি কর্তৃপক্ষের অভিযোগের বিষয়ে অ্যাপল কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ফরাসি রেডিও নিয়ন্ত্রক সংস্থা এএনএফআর-এর রিভিউ পর্যবেক্ষণ করা হবে। কোম্পানির পক্ষ থেকে আরও বলা হয়েছে, নিজেদের ল্যাব ছাড়াও তৃতীয় পক্ষের দ্বারা যাচাই করা ফলাফল অনুযায়ী, আইফোনের ওই সিরিজটিতে নিয়মের কোনো ব্যত্যয় ঘটেনি। এটি বিশ্বজুড়ে রেডিয়েশন মাত্রার প্রবিধানগুলোর সঙ্গে সংগতিপূর্ণ হিসাবে স্বীকৃতি পেয়েছে।

এদিকে ফ্রান্সের ডিজিটাল মন্ত্রী জিন-নোয়েল ব্যারোট জানিয়েছেন, ফোনটিতে বিকিরণের মাত্রা গ্রহণযোগ্য মাত্রার চেয়ে বেশি হওয়ায় নতুন সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

জিন-নোয়েল বলেন, ‘অ্যাপল দুই সপ্তাহের মধ্যে প্রতিক্রিয়া জানাবে বলে আশা করা হচ্ছে। যদি তারা তা করতে ব্যর্থ হয়, তবে আমি দেশে থাকা সব আইফোন ফেরত নেওয়ার আদেশ দিতে প্রস্তুত। নিয়মটি ছোট-বড় সব কোম্পানির জন্যই প্রযোজ্য।’

এম.কে
১৪ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

ঢাকার পূর্বাচলে ‘বাঘ’ আতংক!

অনলাইন ডেস্ক

সেন্ট জর্জ চ্যাপেলে সমাহিত প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ

বাংলাদেশের নাগরিকরা ভিসা ছাড়াই যেতে পারবেন যেসব দেশে