4 C
London
April 25, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

১০ সন্তান ধারণ করলে ১৩ হাজার পাউন্ড দেবেন পুতিন

দেশের জনসংখ্যার সংকট কাটাতে সচেষ্ট হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কোভিড -১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জনসংখ্যার সংকট দেখা দিয়েছে রাশিয়ায়। সেই সংকট থেকে বেরিয়ে আসার জন্য দশ অথবা তার বেশি সন্তান নেওয়ার জন্য দেশের নারীদের আবেদন জানিয়েছেন তিনি। দশটি শিশুর জন্ম দিতে এবং বাঁচিয়ে রাখার জন্য তাদেরকে ১৩ হাজার ৫০০ পাউন্ডের পেমেন্ট ঘোষণা করেছেন পুতিন।

 

এই বছরের মার্চ মাস থেকে রাশিয়ায় সর্বোচ্চ সংখ্যক দৈনিক করোনভাইরাস কেস রিপোর্ট করা হয়েছে। এর পরেই এই ঘটনা ঘটেছে। এর পাশাপাশি ইউক্রেনের সঙ্গে যুদ্ধে প্রায় ৫০ হাজার সৈন্যের মৃত্যু হয়েছে।

 

রাশিয়ায় ‘মাদার হিরোইন’ নামে একটি খেতাব আছে। যাদের দশ বা ততোধিক সন্তান রয়েছে, তাকে মাদার হিরোইন বলা হয়। দ্বিতীয় বিশ্বের সংকট কাটাতে এই সম্মান চালু করেন স্টালিন। ৪ লাখেরও বেশি নারী এই পুরস্কার পেয়েছিলেন। তবে ১৯৯১ সালে এটি উঠে যায়।

 

দেশের জনসংখ্যা বৃদ্ধির লক্ষ্যে আবারও এই পুরস্কার চালু করলেন পুতিন। নির্দেশ অনুসারে, দশম সন্তানের প্রথম জন্মদিনে পৌঁছানোর পরে ১ মিলিয়ন রুবল অর্থাৎ প্রায় ১৩ হাজার ৫০০ পাউন্ডের এককালীন পেমেন্ট দেওয়া হবে। কিন্তু শর্ত হলো তাঁর বাকি নয়টি সন্তান তখনও জীবিত থাকতে হবে।

 

এই উদ্যোগটিকে বিশেষজ্ঞরা সংকট কাটানোর মরিয়া প্রচেষ্টা হিসাবে বর্ণনা করছেন।

 

২০ আগস্ট ২০২২
এনএইচ

আরো পড়ুন

বিলেতে প্রপার্টি ক্রয়, সংস্কার এবং বিক্রয়

ব্রেক্সিটের কালো ছায়া যুক্তরাজ্যের ড্যাফোডিল শিল্পে

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে প্রবেশে করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক