11.9 C
London
May 1, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

১১ মার্চ হতে কেয়ার ওয়ার্কার যুক্তরাজ্যে পরিবার আনতে পারবেন না

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রসচিব মঙ্গলবার ঘোষণা করেছেন, বিদেশী শ্রমিক ভিসার জন্য নতুন ন্যূনতম মজুরির থ্রেশহোল্ডগুলি আগামী সপ্তাহের মধ্যে কার্যকর হবে।

সরকার গত ডিসেম্বর মাসে ঘোষণা দিয়েছিল অভিবাসনের গতি হ্রাস করার জন্য নিয়মনীতিতে কিছু বদল আসবে। এরমধ্যে ব্রিটিশ নাগরিকদের পরিবারের সদস্যদের অন্যদেশ হতে যুক্তরাজ্যে আনতে ন্যূনতম মজুরির থ্রেশহোল্ড বাড়বে।

মঙ্গলবার হোম অফিস ঘোষণা করে, কেয়ার ওয়ার্কারদের জন্য পরিবারের সদস্যদের যুক্তরাজ্যে আনতে যে নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে তা আগামী ১১ ই মার্চ চালু হবে। স্কিলড ওয়ার্কার ভিসায় থাকা ব্যক্তি তাদের পরিবারের সদস্যকে অন্যদেশ হতে যুক্তরাজ্যে আনতে হলে প্রয়োজনীয় ন্যূনতম মজুরির থ্রেশহোল্ড ২৬,২০০ পাউন্ড থেকে ৩৮,৭০০ পাউন্ড আগামী ৪ এপ্রিল হতে কার্যকর হবে বলে জানা যায়।

পারিবারিক ভিসায় যুক্তরাজ্যে ডিপেন্ডেন্টদের আনার জন্য ন্যূনতম মজুরির থ্রেশহোল্ড ১১ই এপ্রিল হতে বৃদ্ধি পাচ্ছে। ১১ ই এপ্রিল থেকে ফ্যামেলি ভিসায় পরিবারের সদস্যদের যুক্তরাজ্যে আনতে এক বছরে কমপক্ষে ২৯,০০০ পাউন্ড উপার্জন প্রদর্শন করতে হবে যা আগে ছিল ১৮,৬০০ পাউন্ড। তবে ২৯,০০০ পাউন্ড হতে আর কবে নূন্যতম মজুরির থ্রেশহোল্ড বৃদ্ধি পাবে সে বিষয়ে সরকার এখনও কোনো তথ্য জানায় নি।

গত বছর স্বরাষ্ট্রসচিব জেমস ক্লিভারলি যখন নিয়ম নিয়ে প্রথম ঘোষণা করেছিলেন তখনই বিভিন্ন প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল। নতুন আইনের বিরোধিতা করে অনেকে যুক্তি দেখান যে শিক্ষক, পুলিশ অফিসার এবং জুনিয়র ডাক্তারদের মতো পেশাদার চাকরিতে কর্মরত অনেকে যুক্তরাজ্যের বাইরে বিয়ে করে পরিবার আনতে অক্ষম হবেন।

উল্লেখ্য যে, ইতোমধ্যে যারা যুক্তরাজ্যে নিজেদের পরিবারের সদস্যদের বিয়ে করে নিয়ে এসেছেন কিন্তু এখনও যুক্তরাজ্যে স্যাটেল হন নাই তারা নতুন নিয়মের অন্তর্ভুক্ত হবেন না। হোম অফিস নিশ্চিত করেছে যে ইতোমধ্যে জমা দেওয়া অ্যাপ্লিকেশনগুলি পুরানো নিয়মের অধীনেই মূল্যায়ন করা হবে।

এম.কে
৩১ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

বড় চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যর্থ এই বাজেট: রুশনারা আলী

অনলাইন ডেস্ক

করোনা সংক্রমণ ও মৃত্যুতে নতুন রেকর্ড ভারতে

শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২০

অনলাইন ডেস্ক