18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
বাংলাদেশযুক্তরাজ্য (UK)

ব্রিটেনে ব্রিটিশ-বাংলাদেশি শিশুরা স্থূলতায় এগিয়ে

যুক্তরাজ্য সরকারের তথ্য অনুযায়ী, ব্রিটিশ এশিয়ান শিশুদের একটি বৃহত্তর অংশ অন্যান্য দেশের তুলনায় অতিরিক্ত ওজনের অধিকারী। উদ্বেগজনক তথ্য হলো এই তালিকার শীর্ষে রয়েছে ব্রিটিশ-বাংলাদেশি শিশুরা।

বিশেষজ্ঞরা বাংলাদেশি, ভারতীয় ও পাকিস্তানি বংশোদ্ভূত শিশু‌দের ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, যারা ১০-১১ বছর বয়স থে‌কে ওজনের সমস্যায় ভুগ‌ছেন।

সস্প্রতি এনএইচএস ইউকের প্রকা‌শিত সমীক্ষার ফলাফল অনুসারে, শ্বেতাঙ্গ ব্রিটিশদের মধ্যে ৩২.৯ শতাংশ স্থূলতার তুলনায় একই বয়সের বাংলাদেশিদের মধ্যে এই হার ৪৫.১ শতাংশ। যা দেশ‌টির দ্বিতীয় সর্বোচ্চ।

টাওয়ার হ‌্যাম‌লেটসের একজন সি‌নিয়র চি‌কিৎসক বলেন, ‘দক্ষিণ এশীয়দের মধ্যে স্থূলতা একটি গুরুত্বপূর্ণ স্বাস্থ‌্য ঝুঁকির কারণ। পেটের চারপাশে চর্বি জমা হ‌য়ে, টাইপ টু ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ায়। এই উদ্বেগের মূল কারণগুলো হলো অল্প বয়সে এই শিশুদের হৃদরোগ বা ডায়াবেটিসের উচ্চ ঝুঁকি বাড়ে।’

উল্লেখ্য যে, চল‌তি বছরের শুরু‌তে যুক্তরা‌জ্যের ব্রাডফোর্ড ইউনিভার্সিটি একটি প্রকল্প শুরু করে। যার লক্ষ্য দক্ষিণ এশীয় বং‌শোদ্ভূত মহিলাদের স্থূলতা মোকাবিলার এক‌টি প্রায়োগিক কর্মপন্থা তৈরি করা।

এম.কে
২১ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

সহকর্মীকে চুমু খাওয়ার জেরে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে প্রপার্টি মার্কেটে ভারতীয়রা এগিয়ে

শুধু অবৈধ অভিবাসী নয় রুয়ান্ডানীতি উন্মুক্ত হতে পারে অপরাধীদের জন্যও