18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রেক্সিটের পর ইইউ দেশগুলোতে কতোদিন থাকা যাবে

২০২১ সালের ১ জানুয়ারি থেকে ইউরোপিয়ান ইউনিয়নে ভ্রমণকারীদের জন্য কার্যকর হচ্ছে নতুন নিয়ম। এই নিয়ম অনুযায়ী ইইউ দেশগুলোতে ভ্রমণের ক্ষেত্রে ‘৯০/১৮০ বিধি’ মানতে হবে ব্রিটিশ নাগরিকদের।

 

ছুটিতে ঘুরতে এবং ব্যবসার কাজে ইউরোপে গিয়ে যারা দীর্ঘ সময় অবস্থান করেন, নিয়ম পরিবর্তনের কারণে তাদের উপর বেশি প্রভাব পরবে।

 

শেনগেন অঞ্চল বাদে ইউরোপের যে কোনো দেশে ৯০ দিন (তিন মাস) থাকতে পারেবেন। আর শেনগেন অঞ্চলে থাকতে পারবেন ১৮০ দিন (ছয় মাস)। বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস এবং রোমানিয়া বাদে প্রায় সমস্ত ইইউ দেশ নিয়ে শেনগেন অঞ্চল।

 

উদাহরণ হিসেবে বলা যায়, আপনি যদি শেনগেন অঞ্চলে জানুয়ারি, ফেব্রুয়ারি এবং মার্চ মাস থাকেন (৯০ দিন) তাহলে আপনাকে অবশ্যই ১ এপ্রিলের আগে এই অঞ্চল থেকে ফেরত যেতে হবে এবং ৩০ জুনের আগে আবার ভ্রমণ করতে পারবেন না। এরপর ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইউরোপে অবস্থান করার পর আবার চলে যেতে হবে। এই দফায় আপনি ‘বক্সিং ডে’র আগ পর্যন্ত আর ভ্রমণ করতে পারবেন না।

 

তবে আয়ারল্যান্ড প্রজাতন্ত্রে ব্রিটিশ নাগরিকরা ইচ্ছা মতো থাকতে পারবেন।

 

যুক্তরাজ্য সরকার বলেছে, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস এবং রোমানিয়ার ক্ষেত্রে ভিন্ন নিয়ম প্রযোজ্য। এই দেশগুলোতে গেলে অন্যান্য ইইউ দেশে ভ্রমণের ৯০ দিন শুরু হবে না।

 

ওভারস্টে করলে সাধারণভাবে ভ্রমণকারীদের তিন দিনের সুযোগ দেওয়া হয়। এর থেকে বেশিদিন ওভারস্টে করলে তাদের এক বছরের জন্য প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়। আর এই নিয়ম কেবল শেনগেন অঞ্চলে প্রযোজ্য।

আরও পড়ুন:

ব্রেক্সিটের কারণে ইইউ দেশগুলোতে ভ্রমণে আসবে নানা পরিবর্তন

 

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট
৫ ডিসেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

যুক্তরাজ্যের হাউজিং মার্কেটের অস্থিরতা

দিনভর মোবাইল ঘেঁটে হুইল চেয়ারে যুবতী, আক্রান্ত ‘ডিজিটাল ভার্টিগোয়

১৫ হাজার বাংলাদেশিকে বৈধতা দিচ্ছে গ্রিস

অনলাইন ডেস্ক