10.5 C
London
March 28, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

যুক্তরাজ্যের হাউজিং মার্কেটের অস্থিরতা

বর্তমানে বিলেতের প্রপার্টি মার্কেটে কিছুটা অস্থিরতা বিরাজ করছে। গত ১ বছরে সব ধরনের প্রপার্টির দাম গড়ে ১২% বৃদ্ধি পেয়েছে।

 

প্রপার্টির মূল্য বৃদ্ধি পাওয়ায় ফাস্ট টাইম বায়ারদের জন্য রেসিডেন্সিয়াল প্রপার্টি ক্রয় এবং প্রপার্টি ক্রয় এর জন্য ডিপোজিট জমা করা কষ্টসাধ্য হয়ে পরবে। গত ৫ মাসে প্রপার্টির মূল্য বৃদ্ধি এবং অর্থনীতির অনিশ্চয়তা কারণে অনেক ফাস্ট টাইম প্রপার্টি বায়ার প্রপার্টি ক্রয় এর ব্যাপারে কিছুটা কনফিডেন্স হারিয়ে ফেলেছে। অনেক ফাস্ট টাইম প্রপার্টি বায়ার গণ ডিপোজিট জমা করার জন্য তাদের জীবনযাত্রার খরচ কমিয়ে ফেলছে এবং আবাসস্থল পরিবর্তন করছে। এই আবাসস্থল পরিবর্তন হার গ্রেট লন্ডনের মানুষের মধ্যে বেশি হচ্ছে।

 

ব্রিটেনের লকডাউনের পরে প্রপার্টির মূল্য অনেক বেড়েছিল। বিভিন্ন কারণে বিলেতে প্রপার্টির মূল্য বৃদ্ধি পেয়েছে-

 

• বেইস ইন্টারেস্ট রেট হ্রাস পাওয়া

• স্ট্যাম্প ডিউটি হলিডে

• আবাসস্থল পরিবর্তন

• বিস্তৃত জায়গা সহ বড় প্রপার্টি

• মার্কেটে বিক্রয়যোগ্য প্রপার্টি কম

• এবং প্যানডেমিকের পর লন্ডন ও বিভিন্ন শহরের বাইরে প্রপার্টির চাহিদা

 

ইনফ্লেশন এর কারণে ব্রিটেনে ফুয়েল, এনার্জি এবং খাবারের দাম বৃদ্ধি পেয়েছে, যা সরাসরি কস্ট অব লিভিং (জীবনযাত্রার খরচ) এবং হাউসহোল্ড ইনকামের উপর প্রভাব ফেলবে। কস্ট অব লিভিং এর এই পরিবর্তন ব্রিটেনের প্রপার্টি মার্কেট এবং মর্গেজ এফোরডেবিলিটি এর উপর প্রভাব ফেলবে। ইনফ্লেশন রেট বেড়ে গেলে ব্যাংক অফ ইংল্যান্ড বেইস ইন্টারেস্ট রেট বৃদ্ধি করবে। ইন্টারেস্ট রেটের বৃদ্ধি মর্গেজ এফোরডেবিলিটিতে প্রভাব ফেলবে। বেস ইন্টারেস্ট রেট বাড়লে মর্গেজ ইন্টারেস্ট রেটও বাড়বে এবং মাসিক মর্গেজ পেমেন্ট বৃদ্ধি পাবে।

সাধারণত মর্গেজ এফোরডেবিলিটি ক্যালকুলেশন করা হয়, প্রপার্টি বায়ার এর ইনকাম এবং ক্রেডিট কমিটমেন্ট এর উপর ভিত্তি করে। ইনফ্লেশন এর কারণে যেহেতু প্রপার্টি প্রাইজ অনেক বৃদ্ধি পেয়েছে, কষ্ট অফ লিভিং এর পরিবর্তন হয়েছে। এর ফলে মর্গেজ ল্যাণ্ডারগণ তাদের এফোরডেবিলিটি ক্যালকুলেশন মডেলের পরিবর্তন এনেছে। যা পূর্বের মডেলের তুলনায় কিছুটা কঠিন।

মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ই-মেইলে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel: +4402080502478

 

আরো পড়ুন

যুক্তরাজ্যের বাজেটে বৈদেশিক সাহায্য কমায় মৃত্যুর ঝুঁকিতে হাজারো মানুষ

নিউজ ডেস্ক

‘বরিস জনসনকে ক্ষমা করা হবে না’: গ্লোভার

নিউজ ডেস্ক

রুয়ান্ডায় নির্বাসন পরিকল্পনার সমালোচনা করলেন প্রিন্স চার্লস!

অনলাইন ডেস্ক