12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে প্রবেশে করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক

বাংলাদেশসহ পৃ‌থিবীর যেকোনো দেশ থেকে যুক্তরাজ্যে প্রবেশের ক্ষেত্রে করোনার নেগেটিভ সা‌র্টিফিকেট বাধ্যাতমূলক করা হয়েছে। সংশ্লিষ্ট যাত্রী দেশ ছাড়ার ৭২ ঘণ্টার মধ্যে এই পরীক্ষা করাতে হবে। ব্রিটেনের পরিবহনমন্ত্রী গ্রান্ট শেপস শুক্রবার (৮ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বি‌বিসিকে এ তথ্য জানিয়েছেন।

 

পরিবহনমন্ত্রী গ্রান্ট শেপস বলেন, যাত্রীরা করোনা পরীক্ষর নেগেটিভ সার্টিফিকেট ছাড়া প্রবেশ করতে পারবে না।

 

তিনি জানান, সরকার এই নীতি বাস্তবায়ন করতে চাইছে কারণ দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে। যা বিজ্ঞানীদের জন্য বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

 

ব্রিটিশ মন্ত্রী আরও বলেন, বিজ্ঞানীরা নিশ্চিত নন ভ্যাকসিনের প্রথম ডোজ এই নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ করবে। আমরা খুব করে যাচ্ছি এই ভ্যারিয়েন্টকে দেশে প্রবেশ করতে না দিতে।

 

ব্রিটিশ পরিবহনমন্ত্রী জানান, আকাশ, নৌ, রেল ও স্থল পথে ব্রিটেনে প্রবেশের জন্য করোনার নেগে‌টিভ সা‌র্টিফিকেট বাধ্যতামূলক করার এ নী‌তি আগামী সপ্তাহ থেকে ব্রিটেনে ও যত দ্রুত সম্ভব স্কটল্যান্ডে কার্যকর করা হবে। ব্রিটিশ নাগ‌রিকদের জন্যও একই নিয়ম প্রযোজ‌্য হবে। করোনার নে‌গে‌টিভ সা‌র্টিফিকেট থাকলেও ব্রিটেনে প্রবেশের পর সং‌শ্লিষ্ট ব্যক্তিকে দশ দিন সেলফ আইসোলেশনে থাকতে হবে।

 

এর আগে সেলফ আইসোলেশনের মেয়াদ ১৪ দিন থাকলেও এখন তা কমিয়ে আনা ১০ দিন করা হয়েছে।

 

বিমান, রেল বা অন‌্য যে কোনও পথে ব্রিটেনে প্রবেশের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তিকে কোথায় সেলফ আইসেলশনে থাকবেন তা সম্প‌র্কিত বিস্তা‌রিত তথ‌্য নি‌র্দিষ্ট ফরমে জানাতে হবে।

 

৮ জানুয়ারি ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ব্রিটেনে বিদ্বেষমূলক অপরাধের টার্গেট মুসলমানরা

ভ্যাকসিন পাসপোর্ট পরিকল্পনা থেকে সরে এলো যুক্তরাজ্য

যুক্তরাজ্যে চাইল্ড কেয়ার ঘাটতি, ১ হাজার পাউন্ড প্রণোদনা ঘোষণা