2.5 C
London
March 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে খালিস্তানপন্থিদের হাতে হেনস্তার শিকার ভারতীয় রাষ্ট্রদূত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে খালিস্তানপন্থি কর্মীদের হাতে হেনস্তার শিকার হয়েছেন দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু। নিউইয়র্কের লং আইল্যান্ডের হিকসভিল গুরুদুয়ারায় যাওয়ার সময় তিনি এই হেনস্থার শিকার হন।

গুরুপুরব উপলক্ষে হিকসভিল গুরুদুয়ারায় প্রার্থনা করতে গিয়েছিলেন সান্ধু। সেখানে খালিস্তানপন্থী একটি দল তাকে হেনস্তা করে বলে অভিযোগ পাওয়া যায়।

কথিত ঘটনার একটি ভিডিওতে দেখা যায়, হিকসভিল গুরুদুয়ারায় সান্ধুকে একদল লোক ঘিরে ধরেন। তারা চিৎকার করে নানা অভিযোগে তাকে অভিযুক্ত করেন। তাকে প্রশ্নবাণে জর্জরিত করেন।

সান্ধুকে ঘিরে ধরা লোকজন বলছিলেন, খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার জন্য রাষ্ট্রদূত সান্ধু দায়ী। খালিস্তানপন্থী নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চক্রান্তেও তার সংশ্লিষ্টতা আছে।

ভারতে শিখ সম্প্রদায়ের জন্য একটি স্বাধীন রাষ্ট্র গড়তে চান খালিস্তানপন্থীরা। খালিস্তান আন্দোলনের নেতা কানাডার নাগরিক নিজ্জর গত জুন মাসে ভ্যাঙ্কুভারে খুন হন। নিজ্জর হত্যায় ভারতের হাত থাকার অভিযোগ করে কানাডা। তবে এই অভিযোগ নাকচ করে ভারত।

পান্নুন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তাকে হত্যার চক্রান্ত সম্প্রতি ফাঁস হয়। অভিযোগ, এই চক্রান্তে ভারতের হাত ছিল।

রাষ্ট্রদূত সান্ধুকে হেনস্তার কথিত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করেছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জাতীয় মুখপাত্র আরপি সিং। পোস্টে তিনি লিখেছেন, ভারতীয় রাষ্ট্রদূতকে ভিত্তিহীন প্রশ্নে জর্জরিত করেছেন খালিস্তানিরা। তারা তাকে হেনস্তার চেষ্টা করেছেন।

এম.কে
২৮ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

মালদ্বীপ থেকে সৈন্য সরাবে না ভারত!

বিমানের খুলে পড়া সেই দরজা মিলল শিক্ষকের উঠানে

মালয়েশিয়ায় বৈধ হওয়ার সুযোগ ৩১ ডিসেম্বর পর্যন্ত