TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আইন করেও কমানো যাচ্ছে না শরনার্থীদের অবৈধ প্রবেশ

নতুন সরকারি পরিসংখ্যান অনুসারে, চলতি বছর (২০২২) এ পর্যন্ত চ্যানেল দিয়ে ছোট নৌকায় প্রায় ১০ হাজার লোক যুক্তরাজ্যে এসেছে।

 

গার্ডিয়ান সূত্রে জানা যায়, নববর্ষের দিন থেকে ডিঙ্গির মতো জাহাজে ফরাসি উপকূল ছেড়ে যাওয়ার পর মোট ৯৯৮৮ জন যুক্তরাজ্যে পৌঁছেছেন। প্রতিরক্ষা মন্ত্রনালয় অনুসারে, শুক্রবার আরও ৪০ জনকে একটি নৌকায় তীরে আনা হয়েছিল।

 

ইস্যুটি কনজারভেটিভ পার্টি এবং ডানপন্থী গোষ্ঠীগুলোর মনোযোগ আকর্ষণ করেছে কারণ সংখ্যাটি গত বছর রেকর্ড করা সর্বোচ্চে পৌঁছেছে। কিছু টোরি সাংসদ স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল, এবং বরিস জনসনকে সমস্যাটি সৃষ্টির জন্য সমালোচনা করেছেন। এদিকে প্যাটেলের উপর তার আস্থা আছে বলে জোর দিতে বাধ্য হন জনসন।

 

তিনি এপ্রিলে ঘোষণা করেছিলেন যে আশ্রয়প্রার্থীদের প্রক্রিয়াকরণের জন্য ৪৫০০ মাইল দূরে রুয়ান্ডায় পাঠানো হবে।

 

দাতব্য সংস্থা Care4Calais দ্বারা উত্তর ফ্রান্সে পরিচালিত একটি জরিপ অনুসারে, বিশ্লেষণে দেখা গেছে যে আশ্রয়প্রার্থীদের মধ্য আফ্রিকার দেশে নির্বাসন করা তাদের যাত্রা করার চেষ্টা থেকে বিরত রাখার সম্ভাবনা কম।

 

গত বছরের নভেম্বরে চ্যানেল পারাপারের চেষ্টাকালে ২৭ জন ডুবে মারা যায়। এই সপ্তাহে সরকার তাদের মৃত্যুর একটি স্বাধীন তদন্ত করতে সম্মত হয়েছে।

 

হোম অফিসের তথ্য অনুসারে উপকূলে পৌঁছানো দুই-তৃতীয়াংশ লোক হাইপোথার্মিয়ায় ভুগছে।

 

সরকার তার জাতীয়তা এবং সীমানা বিলের সাথে আশ্রয় নীতি সংশোধন করেছে। জাতিসংঘের শরণার্থী সংস্থা, ইউএনএইচসিআর বলেছে যে বিলটি ’দেশে আশ্রয়প্রার্থী বেশিরভাগ শরণার্থীকে শাস্তি দেবে’।

 

৫ জুন ২০২২
এনএইচ

আরো পড়ুন

দুই ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিলো বাংলাদেশ ব্যাংক

লন্ডনে ধেয়ে আসছে করোনার ‘ভয়ংকর’ রূপ ওমিক্রন

অনলাইন ডেস্ক

লন্ডনের হোটেলে চুরির অভিযোগে ২ কিশোর ভাইয়ের বিরুদ্ধে পরোয়ানা

অনলাইন ডেস্ক