7.3 C
London
April 27, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

আসছে ডিজিজ এক্স: করোনার চেয়েও ২০ গুণ মরণঘাতী!

করোনাভাইরাস মহামারি প্রায় শেষ হয়ে গেছে। যদিও কোনো কোনো দেশে ভাইরাসটির নতুন কিছু ভ্যারিয়েন্ট বা ধরন এখনও ছড়াচ্ছে। এরইমধ্যে একেবারে নতুন আরেক মহামারির ব্যাপারে হুঁশিয়ারি দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বলা হচ্ছে, নতুন এক ভাইরাস থেকে ‘ডিজিজ এক্স’ নামের নতুন মহামারি ছড়িয়ে পড়তে পারে!

বেশ কয়েক বছর আগেই বিশ্বব্যাপী একটি রহস্যময় প্রাণঘাতী রোগের সম্ভাব্য সংক্রমণের বিষয়ে সতর্ক করে আসছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই সময় সংস্থাটি রোগটির নাম দিয়েছিল ‘ডিজিজ এক্স’। এরপর ২০২০ সালের শুরুর দিকে চীনের উহান শহরে একটি ভাইরাস ছড়িয়ে পড়ে। যেটি করোনাভাইরাস বা কোভিড-১৯ বলে পরিচিতি পায়।

প্রথম সংক্রমণের কয়েক মাসের মধ্যে ভাইরাসটি বিশ্বের ২১৩টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। পরবর্তী দুই বছর মহামারি রূপ নিয়ে রীতিমতো তাণ্ডব চালায়। সম্প্রতি ভাইরাসটির সংক্রমণ অনেকটা কমে এলেও, কোনো কোনো অঞ্চল বা দেশে এর নতুন কিছু ভ্যারিয়েন্ট এখনও ছড়াচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্যমতে, ২৬ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী ৬৯ কোটি ৫৭ লাখ ৮১ হাজার ৬৭৭ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৯ লাখ ১৯ হাজার ৫৭৩ জনের। সুস্থ হয়ে উঠেছে ৬৬ কোটি ৭৮ লাখ ৫ হাজার ১২০ জন। করোনাভাইরাসে মৃত্যুহার ২-৩ শতাংশ।

করোনাভাইরাসের সংক্রমণ তীব্রতা ও মৃত্যুহার দেখে অনেকেই মনে করেন, কোভিড-১৯-ই সম্ভবত সেই রহস্যময় ডিজিজ এক্স রোগ। তবে বিশ্লেষকদের মতে, ডিজিজ এক্স ও করোনাভাইরাস এক নয়, আলাদা।

বিশেষজ্ঞরা বলছেন, কোভিডের থেকেও মারাত্মক রোগ ফের মহামারি হয়ে হানা দিতে পারে। যা কোভিডের তুলনায় প্রায় আরও বেশি ভয়ানক। প্রায় ২০ গুণ প্রাণঘাতী। রোগটি নিয়ে এরইমধ্যে সতর্কতা জারি করেছে ব্রিটেনের স্বাস্থ্য দফতর।

ব্রিটেনের ভ্যাকসিন টাস্কফোর্সের সাবেক প্রধান ডেম কেট বিংহাম সম্প্রতি জানিয়েছেন, বিশ্বকে আরও বড় মহামারি প্রত্যক্ষ করতে হতে পারে অদূর ভবিষ্যতে। আর এতে বিশ্বের কমপক্ষে ৫ কোটি মানুষের মৃত্যু হতে পারে। সম্ভাব্য এই মহামারির নাম দেয়া হয়েছে ‘ডিজিজ এক্স’।

এম.কে
২৯ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভিসা নিয়ে হয়রানির অভিযোগ জাতিসংঘে

যুক্তরাজ্যে আবাসন খাতে ধস নামার সম্ভাবনা

কর্মীদের অনুপস্থিতির কারণে গ্যাটউইক এয়ারপোর্টে ফ্লাইট সংখ্যা সীমাবদ্ধ করার ঘোষণা