13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
ইউরোপ

ইউরোপে অপ্রাপ্তবয়স্ক শরণার্থীরা আয়ের শর্ত ছাড়াই পরিবার আনতে পারবে

ইউরোপীয় ইউনিয়নের কোর্ট অফ জাস্টিস (সিজেইইউ) মঙ্গলবার এক রায়ে বলেছে, একজন অপ্রাপ্তবয়স্ক শরণার্থী কোনো শর্ত ছাড়াই তার পিতামাতাকে নিজ দেশ থেকে আনতে পারিবারিক পুনর্মিলন ভিসার সুযোগ পাবেন। আদালতের রায়ে বলা হয়েছে, পরিবার আনার প্রক্রিয়ার সময় আবেদনকারী প্রাপ্তবয়স্ক হয়ে গেলেও এই সুযোগ বহাল থাকবে।

অস্ট্রিয়ায় বসবাসরত এক সিরীয় শরণার্থীর মামলার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত প্রদান করেছে ইউরোপীয় ইউনিয়নের কোর্ট অফ জাস্টিস (সিজেইইউ)। এই সিদ্ধান্তটি জোটের সব সদস্য রাষ্ট্রের জন্য একটি নজির স্থাপন করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

৩০ জানুয়ারি দেয়া রায়ে আদালত জানায়, “একজন অভিভাবকহীন অপ্রাপ্তবয়স্ক শরণার্থী কোন প্রকার আয়ের শর্ত ছাড়াই তিনি যে দেশে আছেন সেখানে তার পিতামাতাকে নিয়ে আসার অধিকার রয়েছে। এমনকি পারিবারিক পুনর্মিলন প্রক্রিয়ার সময় কেউ প্রাপ্তবয়স্ক হয়ে গেলেও এই সুযোগ পাওয়ার অধিকার আছে।”

কোর্ট অফ জাস্টিসের রায়ে ভিয়েনার প্রশাসনিক আদালতে যাওয়া একজন সিরীয় নাগরিকের মামলার কথা উল্লেখ করা হয়েছে। যার পারিবারিক পুনর্মিলনের অনুরোধ অস্ট্রিয়ান কর্তৃপক্ষ প্রথমে প্রত্যাখ্যান করেছিল।

সংশ্লিষ্ট সিরীয় তরুণ একজন অভিভাকহীন নাবালক হিসাবে অস্ট্রিয়ায় এসেছিলেন। পরবর্তীতে তিনি তার বাবা-মা এবং গুরুতর অসুস্থ বোনকে অস্ট্রিয়ায় নিয়ে আসার আবেদন করছিলেন।

কিন্তু প্রক্রিয়া চলাকালীন সময়ে তিনি প্রাপ্তবয়স্ক হয়ে পড়লে তার আবেদন প্রত্যাখান করে ভিয়েনা কর্তৃপক্ষ।

মঙ্গলবার আদালত আরো জানায়, “অপ্রাপ্তবয়স্কদের পরিবার আনার অধিকার পেতে বাসস্থান, স্বাস্থ্যবীমা এবং আয়ের শর্ত দেয়া উচিৎ নয়। প্রকৃতপক্ষে, একজন অভিভাকহীন অপ্রাপ্তবয়স্ক শরণার্থীর পক্ষে এসব শর্ত পূরণ করা কার্যত অসম্ভব। তার পিতামাতার পক্ষেও এই ধরনের শর্ত পূরণ করা অত্যন্ত কঠিন।”

এই সিদ্ধান্তটি ইইউ’র অন্যান্য সদস্য রাষ্ট্রগুলোর জন্যেও একটি নজির স্থাপন করবে। বেশ কিছু দেশে অনুরূপ কিছু মামলা চলছে।

ফ্রান্সে পারিবারিক পুনর্মিলনের আইনে বলা হয়েছে, একজন অপ্রাপ্তবয়স্ক শরণার্থী তার পরিবারের সদস্যদের (পিতামাতার পাশাপাশি নাবালক ভাই ও বোনদের) আয়ের শর্ত ছাড়াই আনতে পারবে।

এছাড়া, প্রাপ্তবয়স্ক শরণার্থীরা আশ্রয় আবেদনের আগেই বিবাহিত হয়ে থাকলে সেক্ষেত্রে নিজের স্ত্রী অথবা স্বামীকে এবং ১৮ বছর বয়সের নিচে থাকা সন্তানদের কোন শর্ত ছাড়াই নিয়ে আসতে পারেন।

অন্যান্য সকল বৈধ অভিবাসীদের আবাসন ও আয়ের শর্ত পূরণ করতে হয়।

এম.কে
০২ ফেব্রুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

দক্ষ কর্মী পেতে আরও উদ্যোগী হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন

কোরআন পোড়ানো সেই যুবকের মৃতদেহ পাওয়া গেলো নরওয়েতে

ডেল্টার পর আসতে পারে করোনার নতুন ভ্যারিয়্যান্ট