8.3 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

এসাইলাম প্রার্থীদের ব্যাকলগ পরিষ্কার করতে চায় যুক্তরাজ্য

যুক্তরাজ্যের এসাইলাম প্রার্থীদের আশ্রয় ব্যবস্থার জন্য অতিরিক্ত খরচ “অগ্রহণযোগ্য” বলে মন্তব্য করেছেন ঋষি সুনাক। তিনি মতামত জানাতে গিয়ে বলেন এক বছরে প্রায় দ্বিগুণ হয়ে ৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে এসাইলাম প্রার্থীদের খরচ।

সরকারী পরিসংখ্যান অনুযায়ী আশ্রয়প্রার্থীদের উপর হোম অফিসের ব্যয় বেড়েছে ১.৮৫ বিলিয়ন ডলার, ২০২১/২২ সালে ২.১২ বিলিয়ন ডলার থেকে ২০২২/২৩ সালে ৩.৯৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে খরচ।

এদিকে, যুক্তরাজ্যের এসাইলাম কেইসের ব্যাকলগের সংখ্যা দাঁড়িয়েছে ১,৭৫,০০০। যা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

মিঃ সুনাক বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে বলেন, “আমাদের আশ্রয় ব্যবস্থায় অস্থির চাপগুলি উপশম করার সর্বোত্তম উপায় হল নৌকা করে আসা অবৈধ অভিবাসীদের আটকানো। প্রতিদিন কয়েকশো লোক ছোট নৌকা করে ইংলিশ চ্যানেল দিয়ে ইউকেতে প্রবেশ করছে।

মিঃ সুনাক জানুয়ারিতে একটি বক্তৃতায় “নৌকা বন্ধ” করার প্রতিশ্রুতি দিয়েছিলেন, এটি প্রধানমন্ত্রী হিসাবে তার পাঁচটি প্রধান অগ্রাধিকারের মধ্যে একটি ছিল।

হোম অফিসের পরিসংখ্যান দেখায়, চ্যানেল ক্রসিংগুলো দ্বারা অবৈধ অভিবাসী প্রবেশ বছরে ১৯০০০ পৌঁছেছে যা এখন পর্যন্ত সর্বোচ্চ। সর্বশেষ তথ্যে দেখা গেছে সিদ্ধান্তের অপেক্ষায় থাকা আশ্রয়প্রার্থীদের সংখ্যা ৪৪ শতাংশ বেড়েছে।

সরকারী পরিসংখ্যান জানায়, আশ্রয়প্রার্থীদের ৮০ শতাংশ প্রাথমিক সিদ্ধান্তের জন্য ছয় মাসের বেশি অপেক্ষা করতে হচ্ছে।

উল্লেখ্য যে, মিঃ সুনাক ২০২৩ সালের ভিতরে ব্যাকলগ সম্পূর্ণ সাফ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন যা এখনও দূর পরাহত। তবে মিঃ সুনাক তার প্রতিশ্রুতি দেওয়ার ছয় মাসে, অবৈধ অভিবাসী আগমন ২৩ শতাংশ কমেছে বলে জানা যায়।

এম.কে
২৫ আগস্ট ২০২৩

আরো পড়ুন

প্যারিসে ছিনতাইকারীর ছুরিকাঘাতে বাংলাদেশি যুবক নিহত

কঠিন নিয়মের বেড়াজালে আবদ্ধ “যুক্তরাজ্যে মাইগ্রেশন”

ব্রিটেনে জেলখানায় বন্দির সঙ্গে প্রহরীর শারিরীক সম্পর্ক