11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরস্পোর্টস

গোল্ডেন গ্লাভস জিতলেন পিকফোর্ড

ডেনমার্ককে হারিয়ে ৫৫ বছর পর ইংল্যান্ড কোন আসরের ফাইনালে উঠেছিল। ওই ম্যাচেই প্রায় অর্ধশতাব্দী পুরনো এক রেকর্ড ভেঙেছিলেন ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। থ্রি লায়ন কিংবদন্তী গর্ডন ব্যাঙ্কসের ৭২০ মিনিট কোনো গোল না খাওয়ার রেকর্ড টপকে ৭২৬ মিনিটের নতুন রেকর্ড গড়েছেন ২৭ বছর বয়সী এই গোলরক্ষক।

 

অবশ্য ফাইনালেও সেই ধারা অব্যহত রাখতে শুরু করেছিলেন পিকফোর্ড। প্রথমার্ধে কোন গোল করতে পারেনি ইতালি। তবে, ম্যাচের দ্বিতীয়ার্ধেই পিকফোর্ডকে ফাকি দিয়ে ঠিকই জাল খুঁজে নেয় আজ্জুরিরা।

লরেন্সো ইনসিনিয়ের কর্নার থেকে পাওয়া বল ভেরাত্তি হেড দিলেও জালে জড়ায়নি। বাঁধা হয়ে দাঁড়ায় পিকফোর্ডের দারুণ সেভ। কিন্তু ফিরতি বল পেয়ে আর সময় নেননি লিওনার্দো বোনুচ্চি। গোলের কয়েক ফুট সামনে থেকে সবচেয়ে বেশি বয়সীর ফাইনালে গোল দেওয়াও দেখে ফেলল ইতালি। ৩৪ বছর বয়সী বোনুচ্চির চেয়ে বেশি বয়সে কেউ ইউরোর ফাইনালে গোল করেননি।

ইতালির কাছে টাইব্রেকারে হারলেও এদিনও দুর্দান্ত পারফর্ম করেছেন জর্ডান পিকফোর্ড। টাইব্রেকারে রুখে দিয়েছিলেন একটি শটও। তবে শেষ রক্ষা হয়নি। পুরো টুর্নামেন্ট জুড়ে ইংল্যান্ড মাত্র দুটি গোল হজম করার পেছনে সবচেয়ে বড় অবদান পিকফোর্ডেরই। আর তাই তো টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের পুরস্কার উঠেছে তার হাতেই। ইউরো ২০২০ এর গোল্ডেন গ্লাভস জিতেছেন জর্ডান পিকফোর্ড।

গোটা টুর্নামেন্টের ৭টি ম্যাচের মধ্যে ৫টিতেই ইংলিশদের ক্লিনশিট এনে দিয়েছেন পিকফোর্ড। তারপরে দ্বিতীয় সর্বোচ্চ ক্লিনশিট বেলজিয়ামের থিবো কোর্তোয়া এবং ইতালির জিয়ানলুইগি ডনারুমার তিনটি করে।

এর আগে, থ্রি লায়নদের ফাইনালে ওঠার পেছনে অবদান রাখার অন্যতম একজন এই পিকফোর্ড। ইউরোতে সেমিফাইনাল পর্যন্ত কোন গোল হজম করেনি ইংল্যান্ড। আর প্রতিটি ম্যাচে সাউথগেটের দলের পোস্ট সামলেছেন এই পিকফোর্ড।

 

১২ জুলাই ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

যুক্তরাজ্যের রুয়ান্ডা নীতি কি অবশেষে টিকবে?

আইনি পর্যালোচনার আগেই প্রীতি প্যাটেলের পুশব্যাকনীতি প্রত্যাহার

ইতালিতে অভিবাসী ও শরণার্থীদের নিয়ে ফুটবল ক্লাব