6.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

চ্যানেল অভিবাসীদের নির্বাসনের আবেদন নিষিদ্ধ করার পরিকল্পনা করছেন ঋষি সুনাক

ঋষি সুনাক যুক্তরাজ্যে আশ্রয় চাইতে পারেন এমন লোকের সংখ্যা কমাতে দুটি বিকল্পের দিকে তাকিয়ে আছেন, যার মধ্যে তাদের অবিলম্বে দেশ থেকে প্রত্যাহারের বিরুদ্ধে লড়াই করা বন্ধ করা সহ।

প্রধানমন্ত্রী নির্বাসনের বিরুদ্ধে আপিল করা থেকে ছোট নৌকার মাধ্যমে যুক্তরাজ্যে আগত লোকদের নিষিদ্ধ করতে চাইছেন।

সম্ভাব্য পরিকল্পনাগুলোকে উদ্বাস্তু পরিষদ “ভুল, অকার্যকর এবং ব্যয়বহুল” বলে বর্ণনা করেছে।

ঋষি সুনাক চ্যানেল অভিবাসী ক্রসিং বন্ধ করাকে অফিসে তার পাঁচটি অগ্রাধিকারের মধ্যে একটি করেছেন, “আপনি যদি অবৈধভাবে এই দেশে আসেন তবে আপনাকে আটক করা হবে এবং দ্রুত সরিয়ে দেওয়া হবে” তা নিশ্চিত করার জন্য নতুন আইন প্রবর্তনের প্রতিশ্রুতি দিয়েছেন।

টাইমস-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে হোম অফিস এখন এই রুট দিয়ে আসা লোকেদের আশ্রয় দাবি করা থেকে আটকাতে দুটি পরিকল্পনা তৈরি করেছে – হয় আশ্রয় ব্যবস্থা থেকে স্বয়ংক্রিয়ভাবে বাদ দেওয়ার বিরুদ্ধে আপিল করার অধিকার প্রত্যাহার করা, অথবা শুধুমাত্র তাদের পরে আপিল করার অনুমতি দেওয়া।

তৃতীয় একটি প্রস্তাব মানুষকে তাদের নির্বাসন রোধ করতে মানবাধিকার আইন ব্যবহার করতে বাধা দেবে, যেমন পারিবারিক জীবনের অধিকার দাবি করে।

অবৈধভাবে প্রবেশকারীরা ‘অধিকার পাবেন না’

বিজনেস সেক্রেটারি গ্রান্ট শ্যাপস এই পরিকল্পনাকে সমর্থন করেছিলেন, তিনি বলেছিলেন যে যুক্তরাজ্যের উচিত এবং আইনি পথে যুক্তরাজ্যে আসা আশ্রয়প্রার্থীদের স্বাগত জানাতে হবে – কিন্তু যে লোকেরা ছোট নৌকায় আসে তারা “অবৈধভাবে পাচার করা হয়েছে”।

“আপনি যদি ওই পথ দিয়ে এখানে আসেন, তাহলে আপনার অধিকার পাওয়া উচিত নয়,”।

“এবং আমি মনে করি এটি বেশ স্পষ্ট যে আপনার অধিকার পাওয়া উচিত নয়।”

তবে আফগানিস্তান, ইউক্রেন এবং হংকং সহ নিরাপদ ও আইনি পথের মাধ্যমে যুক্তরাজ্যে আশ্রয়প্রার্থী খুব কম দেশই আসতে পারে বলে তিনি পরামর্শ দিয়েছেন।

একটি ইউক্রেনীয় পরিবারে নেওয়ার নিজের সিদ্ধান্তের কথা উল্লেখ করে, মিঃ শ্যাপস বলেছিলেন: “আমি মনে করি না যে লোকেদের নেওয়ার ক্ষেত্রে বড় হৃদয়ের একটি দেশ আছে, যেমনটি আমার নিজের বাড়িতে ঘটে।

“কিন্তু আপনাকে এটি আইনি পথের মাধ্যমে পেতে হবে।”

প্রধানমন্ত্রীর পরিকল্পনা ‘ভুল ও ব্যয়বহুল’

কিন্তু রিফিউজি কাউন্সিলের এক্সটারনাল অ্যাফেয়ার্সের এক্সিকিউটিভ ডিরেক্টর তামসিন ব্যাক্সটার বলেছেন: “যদি সত্যি হয়, তাহলে এই পরিকল্পনাগুলি শরণার্থীদের সমর্থন করার জন্য যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতিকে ভেঙে দেয়৷

“সরকারের নিজস্ব তথ্য প্রমাণ করে যে যারা ছোট নৌকায় রয়েছে তারা বেশিরভাগই উদ্বাস্তু – যারা সবকিছু হারিয়েছে এবং মরিয়া হয়ে যুক্তরাজ্যে নিরাপত্তা খুঁজছে।

“এখন সরকার সুষ্ঠু শুনানি ছাড়াই তাদের আটক ও নির্বাসনের প্রস্তাব করেছে।

“এটি ভুল, অকার্যকর এবং ব্যয়বহুল।”

তিনি যোগ করেছেন: “বর্তমানে, বেশিরভাগ শরণার্থীর জন্য আমাদের সাহায্য চাওয়ার একমাত্র উপায় হল বিশ্বের ব্যস্ততম শিপিং লেন অতিক্রম করার জন্য একটি ক্ষীণ ডিঙ্গিতে উঠা।

“আমাদের এটি বন্ধ করতে হবে, তবে এটি করার উপায় হল সরকারের প্রস্তাবগুলির বিশৃঙ্খলাকে একটি পরিকল্পনা দিয়ে প্রতিস্থাপন করা যা ন্যায্য, সুশৃঙ্খল, সহানুভূতিশীল এবং মানবিক।”

হোম অফিসের একজন মুখপাত্র সরাসরি মন্তব্য করবেন না, তবে বলেছিলেন: “এই বিপজ্জনক ক্রসিংগুলি করে তাদের জীবনের ঝুঁকি নেওয়ার অগ্রহণযোগ্য সংখ্যা আমাদের আশ্রয় ব্যবস্থায় অভূতপূর্ব চাপ সৃষ্টি করছে।

“আমাদের অগ্রাধিকার হল এটি বন্ধ করা এবং এই অবৈধ ক্রসিংগুলি রোধ করা, এবং আমাদের নতুন ছোট বোটস অপারেশনাল কমান্ড – শত শত অতিরিক্ত কর্মী দ্বারা শক্তিশালী – মানুষ পাচারকারীদের ব্যবসায়িক মডেলকে ব্যাহত করার জন্য কঠোর পরিশ্রম করছে।”

তারা যোগ করেছে: “আমরা আইন প্রবর্তনের মাধ্যমে আরও এগিয়ে যাচ্ছি যা নিশ্চিত করবে যে যারা অবৈধভাবে যুক্তরাজ্যে আগত তাদের আটক করা হবে এবং অবিলম্বে তাদের নিজ দেশে বা নিরাপদ তৃতীয় দেশে সরিয়ে দেওয়া হবে।”

আরো পড়ুন

চাপের মুখে বরিস জনসনের মন্ত্রিসভায় রদবদল

যুক্তরাজ্যের নটিংহ্যাম কাউন্সিলের দেউলিয়া ঘোষণা

লন্ডনে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন

অনলাইন ডেস্ক