11.2 C
London
March 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

তরুণদের প্রবেশের সুযোগ করতে যুক্তরাজ্য ও ভারতের নতুন চুক্তি

যুক্তরাজ্য এবং ভারত একটি চুক্তি করেছে যাতে হাজার হাজার তরুণ প্রাপ্তবয়স্কদের দুই বছরের জন্য একে অপরের দেশে কাজ করতে এবং বসবাস করার সুযোগ দেওয়া হবে।

 

হোম অফিস জানিয়েছে, ১৮ থেকে ৩০ বছর বয়সী পেশাদারদের জন্য এই প্রকল্পটি নেওয়া হয়েছে। দক্ষতা এবং প্রতিভার ভিত্তিতে সবচেয়ে উজ্জ্বল এবং সেরা যারা তারাই শুধু যুক্তরাজ্যে আসতে পারবে। এতে আরও বলা হয়েছে, দুই দেশ অবৈধভাবে অভিবাসন নিয়ে আরও কঠোর ব্যবস্থা নিবে।

 

যুক্তরাজ্য ভারতের সাথে ব্রেক্সিটমুক্ত বাণিজ্যচুক্তির জন্য পরিকল্পনা করছে।

 

দুই দেশ এর আগে ১ বিলিয়ন পাউন্ডের ব্যবসায়িক চুক্তি ঘোষণা করেছিল। যুক্তরাজ্য ও ভারতের মধ্যে প্রতি বছর প্রায় ২৩ বিলিয়ন পাউন্ডের বাণিজ্যিক লেনদেন হয়ে থাকে। যুক্তরাজ্য সরকার আশা করছে ২০৩০ সালের মধ্যে এই বাণিজ্যিক লেনদেন দ্বিগুণ হবে।

 

ইয়ং প্রফেশনালস স্কিমটি প্রতিবছর ভারত এবং যুক্তরাজ্য থেকে সর্বোচ্চ ৩ হাজার লোকের জন্য উন্মুক্ত করা হবে। পরে দুই দেশের সরকার এই সংখ্যা বাড়াতে বা কমাতে সিদ্ধান্ত নিতে পারে।

 

১৮ থেকে ৩০ বছর বয়সীদের অবশ্যই তাদের কাজের সাথে সম্পর্কিত বিশ্ববিদ্যালয় পর্যায়ে বা সমমানের কমপক্ষে তিন বছরের প্রশিক্ষণ থাকতে হবে এবং আয়োজক দেশের ভাষায় পারদর্শী হতে হবে। তারা তাদের সাথে কোনও শিশু বা কোনও নির্ভরশীলদের নিতে অনুমতি পাবে না।

 

যুক্তরাজ্য এবং ভারত সরকার জাল নথি ব্যবহারের বিরুদ্ধে আরও শক্তিশালী লড়াই চালানো সহ তাদের মধ্যে অবৈধ অভিবাসন হ্রাস করার বিষয়ে যৌথভাবে কাজ করার অঙ্গীকার করেছে।

 

সূত্র: বিবিসি
৫ মে ২০২১
এসএফ

আরো পড়ুন

ব্রেক্সিট: যুক্তরাজ্যের খুচরা বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধির শংকা

হিজাব দিবস ও হোম অফিসের ইমেইল নিয়ে যুক্তরাজ্যে আলোচনা সমালোচনা

নিউজ ডেস্ক

ইউক্রেনে ব্রিটিশ ত্রাণকর্মী নিখোঁজ: মরদেহ উদ্ধারের দাবি

নিউজ ডেস্ক