12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

তেলচালিত গাড়ি হারিয়ে যাচ্ছে বাজার হতে

বৈদ্যুতিক গাড়ি ভবিষ্যতে গাড়ির বাজার দখল করে নিবে বলে এক খবরে জানা যায়। নতুন তথ্যানুযায়ী ২০৩০ সালের মধ্যে পেট্রোল এবং ডিজেলচালিত সকল গাড়ি বিক্রয় করে ফেলার নির্দেশনা দিয়েছে যুক্তরাজ্য সরকার।

বর্তমান সময়ানুযায়ী বিশেষজ্ঞদের মতে ২০২৮-২৯ সালের মধ্যে পেট্রোল এবং ডিজেলচালিত যানবাহনের স্থান দখল করে নিবে বৈদ্যুতিক গাড়িগুলি।

পরিসংখ্যান অনুযায়ী বৈদ্যুতিক গাড়ি ৯০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং জুলাই মাসে পেট্রোল বা ডিজেল চালিত গাড়ির নিবন্ধন কমেছে আট শতাংশ। ২০১৯ সালে পেট্রোলচালিত গাড়ি যেখানে প্রায় দুই-তৃতীয়াংশ ছিল, এখন সেই সংখ্যা দিনদিন হ্রাস পাচ্ছে।

ডিজেলচালিত গাড়ির রেজিস্ট্রেশন সংখ্যা ২০১৬ সাল হতে নাটকীয়ভাবে হ্রাস পেতে শুরু করেছে বলে পরিসংখ্যানে দেখা যায়।

এলন মাস্ক-নেতৃত্বাধীন টেসলা গত মাসে নিবন্ধিত সর্বাধিক বৈদ্যুতিক যানবাহন বিক্রিতে শীর্ষে রয়েছে। বৈদ্যুতিক গাড়ির মধ্যে মডেল ওয়াই বিক্রিতে সবচেয়ে এগিয়ে আছে বলে জানান টেসলার এক কর্মকর্তা।

নিউ অটোমোটিভের প্রধান নির্বাহী বেন নেলমেস বলেছেন, “ সরকারের ২০৩০ লক্ষ্য নিয়ে বিতর্ক শুরু হয়েছে। বিক্রেতারা ইতিমধ্যে ডিজেলচালিত গাড়ি বিক্রি শেষ করেছেন যদিও গ্রাহকেরা পেট্রোল ও ডিজেল চালিত গাড়িগুলি এড়িয়ে যাচ্ছে।”

উল্লেখ্য যে পরিবেশ বান্ধব হিসেবে পেট্রোল ও ডিজেল চালিত গাড়ির চেয়ে এগিয়ে রেয়েছে বৈদ্যুতিক গাড়ি। তাছাড়া অর্থনৈতিকভাবেও বৈদ্যুতিক গাড়ি বেশি সাশ্রয়ী হওয়ায় গ্রাহকেরা পেট্রোল বা ডিজেল চালিত গাড়ির দিকে আর ঝুঁকছে না।

এম.কে
১১ আগস্ট ২০২৩

আরো পড়ুন

বিবি স্টকহোম বার্জে এক আশ্রয়প্রার্থীর লাশ পাওয়া গিয়েছে

যুক্তরাজ্যের সিরিয়াল কিলার নার্সকে থাকতে হবে আমৃত্যু কারাগারে

প্রিন্স হ্যারি’র মার্কিন ভিসা ড্রাগ ব্যবহারের কারণে ‘প্রত্যাহার’ করা হতে পারে