11.7 C
London
May 1, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের জন্য ইউক্রেন-স্টাইলের ভিসা স্কিম চালু করার দাবি দাতব্য সংস্থার

প্রায় ৬০ টির মতো দাতব্য সংস্থা ফিলিস্তিনিদের জন্য ইউক্রেন-স্টাইলের ভিসা স্কিম তৈরির আহ্বান জানিয়ে স্বরাষ্ট্রসচিবকে চিঠি প্রেরণ করার পরিকল্পনা হাতে নিয়েছে। যে সকল ফিলিস্তিনিদের পরিবার ইউকেতে রয়েছে তাদের পরিবারের অন্য সকল সদস্যদের গাজা হতে যুক্তরাজ্যে নিয়ে আসার কথা ভাবছে দাতব্য ও আইন সংস্থা।

শরণার্থী কাউন্সিল কেয়ার ফোর ক্যালাইস এবং হেলেন বামবার ফাউন্ডেশনের স্বাক্ষরিত এই চিঠিতে বলা হয়েছে, বিদ্যমান অভিবাসন রুটগুলি অপর্যাপ্ত ফিলিস্তিনিদের জন্য। গাজায় ফিলিস্তিনিদের যুক্তরাজ্যে অবস্থান করা তাদের বর্ধিত পরিবারের সদস্যদের সাথে পুনরায় একত্রিতকরণ জরুরি। তাই এই বিষয় মাথায় রেখে পরিকল্পনা করা উচিত যুক্তরাজ্য সরকারের।

ইসরায়েলি সেনাবাহিনী কর্তৃক গাজায় বেসামরিক নাগরিকদের উপর অক্টোবর মাসে হামলার পর থেকে গাজায় প্রায় ৩০,০০০ এরও বেশি লোক নিহত হয়েছেন। একইভাবে হামাসের হামলায় প্রায় ১,২০০ জন ইসরায়েলের নাগরিক নিহত এবং প্রায় আড়াইশো জন জিম্মি হয়েছেন।

যদিও হোম অফিস বলেছে ফিলিস্তিনিদের যুক্তরাজ্যে আসার জন্য পৃথক কোনো রুট প্রতিষ্ঠার পরিকল্পনা এই মূহুর্তে যুক্তরাজ্য সরকারের নেই।

গত সপ্তাহে, স্কটল্যান্ডের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হামজা ইউসুফ গাজার পরিবারগুলির জন্য একটি পারিবারিক পুনর্মিলন প্রকল্পের আহ্বান জানিয়েছিলেন।

হোম অফিসের এক মুখপাত্র বলেন, “ আমরা গাজা থেকে বেরিয়ে যেতে চান এমন ব্রিটিশ নাগরিকদের সাহায্য করতে চব্বিশ ঘন্টা কাজ করছি। কায়রোতে এবং রাফাহ ক্রসিংয়ে আমাদের একটি দল রয়েছে কনস্যুলার সহায়তা সরবরাহ করার জন্য। তাছাড়া ব্রিটিশ নাগরিকদের যে কোনো ডিপেন্ডেন্টের ইউকেতে আসার জন্য ভিসার প্রয়োজনে আবেদন করতে পারেন। এই সকল আবেদনে দ্রুত পদক্ষেপ নিবে স্থানীয় কনস্যুলার অফিস।”

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০৩ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

কারাগারে যাওয়ার জন্য ব্যাংক ডাকাতি!

সুয়েজ খালের চেয়ে বড় খাল খনন করছে আফগানিস্তান

নিউজ ডেস্ক

ডিসপোজেবল ই-সিগারেট নিষিদ্ধ করছে ফ্রান্স