8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ফিলিস্তিনের পক্ষে লন্ডনে ব্রিটেনের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম সমাবেশ

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে শনিবার ৮ লাখের বেশি মানুষ ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভে অংশ নিয়েছেন। বিক্ষোভের আয়োজকেরা বলেছেন, ৮ লাখের বেশি মানুষ ফিলিস্তিনের পক্ষে লন্ডনের রাস্তায় নেমে বিক্ষোভে শামিল হয়েছেন।

দক্ষিণ-পশ্চিম লন্ডনের নাইন এলমস এলাকায় জড়ো হয়েছেন মানুষ। সেখানে এক নারীকে মাইক হাতে বলতে শোনা যায়, এখানে আজ ৮ লাখের বেশি মানুষ জড়ো হয়েছেন। এই সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাবে। ব্রিটেনের ইতিহাসের এটি দ্বিতীয় বৃহত্তম জনসমাবেশ।

এর আগে লন্ডন মহানগর পুলিশ জানিয়েছিল, প্রায় ৩ লাখ মানুষ রাস্তায় বিক্ষোভ করছেন।

বার্তা সংস্থার এক প্রতিবেদককে সমাবেশে যুক্তরাজ্যের সাবেক শ্যাডো চ্যান্সেলর জন ম্যাকডোনেলের সঙ্গে কথা বলতে দেখা গেছে। ভক্সহলে বিক্ষোভে অংশ নিয়ে ম্যাকডোনেল বলেন, লেবার পার্টির প্রধান কেইর স্টার্মারকে গাজায় যুদ্ধবিরতির দাবির পক্ষে অবস্থান নেওয়ার আহ্বান জানান। এই বিক্ষোভকে এই দাবির পক্ষে ‘বিশাল সমর্থন’ বলে বর্ণনা করেন তিনি।

গাজায় গত ৩৫ দিনের স্থল ও বিমান হামলায় নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। তাদের মধ্যে বেশির ভাগই শিশু ও নারী। জাতিসংঘ বলছে, গাজায় প্রতি ১০ মিনিটে একটি শিশু নিহত হচ্ছে। এ নিয়ে তীব্র সমালোচনা চলছে আন্তর্জাতিক মহলে। নারী ও শিশু হত্যা বন্ধের দাবি জানিয়েছেন ইসরায়েলের মিত্র ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও ইসরায়েলের উপর চাপ বাড়ছে। বিক্ষোভ চলছে পুরো ইউরোপ ও আমেরিকাজুড়ে।

এম.কে
১২ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

ভিসার মেয়াদ বাড়ালে আন্তর্জাতিক শিক্ষার্থীরা যুক্তরাজ্যে পড়তে আগ্রহী হবে

মধ্যপ্রাচ্যের দুই বন্ধু যখন শত্রুর ভুমিকায়

সীতাকুণ্ডে ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪৩

অনলাইন ডেস্ক