11.7 C
London
May 1, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

বাংলাদেশের সন্তানের আমেরিকা জয়

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের
ড. হুমায়ুন কবির, আরো একটি বিশেষ ও আধুনিক হেলিকপ্টার আবিষ্কার করেছেন বলে সংবাদমাধ্যমের বরাতে জানা যায়। অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি করা এই বিশিষ্ট রকেটবিজ্ঞানী ও উদ্ভাবক, অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাসে গত ২৬ বছর ধরে বোয়িং বিজ্ঞানী হিসেবে কাজ করে যাচ্ছেন। ডক্টর কবিরকে মার্কিন সরকারের জন্য এই বিশেষ হেলিকপ্টারটি তৈরি করতে কয়েক শত সেরা এবং উজ্জ্বলতম মহাকাশ প্রকৌশলী সাহায্য করেছেন বলে খবরে জানা যায়।

জানা যায়, এই হেলিকপ্টারটি হলো সবচেয়ে উন্নত হেলিকপ্টার যা তার হাইব্রিড প্রকৃতির কারণে আজ অবধি বিদ্যমান। যেকোনো স্থানে হেলিকপ্টারটি অবতারণ করতে পারে।

বিজ্ঞানী হুমায়ুন কবির ১৯৮৬ সালে আবিষ্কার করেছিলেন রিমোট নিয়ন্ত্রিত এইচ-৫ হায়েন্স হেলিকপ্টার। বর্তমানে হুমায়ুন কবির যুক্তরাষ্ট্রের বিখ্যাত বোয়িং কোম্পানিতে ঊর্ধ্বতন বিজ্ঞানী হিসেবে কর্মরত। এই দায়িত্ব থেকে তিনি আমেরিকার সরকারের প্রতিরক্ষা প্রকল্পের জন্য গুরুত্বপূর্ণ কাজ করে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞান ভিত্তিক সাময়িকি গ্রন্থে একক এবং যৌথ বিজ্ঞান বিচিত্রা নামে বিজ্ঞানী হুমায়ুন কবিরের ৩৫টিরও বেশি গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বিজ্ঞানী হুমায়ুন কবির আমেরিকার আকাশে আমেরিকার হেলিকপ্টার সোসাইটির একজন বিজ্ঞানী এবং আবিষ্কারক।

এম.কে
০১ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

প্রধানমন্ত্রীর লন্ডন ত্যাগে পিছিয়ে গেলো স্যু গ্রের রিপোর্ট প্রকাশ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের স্টুডেন্ট ভিসায় নতুন সুযোগ-সুবিধা

১৫ জানুয়ারির পর টিকা পাবে বাংলাদেশ