14.1 C
London
April 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিপর্যয়ের ঝুঁকিতে বৃটিশ অর্থনীতি

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার ধাক্কা সামলানোর আগেই করোনার থাবা এবং সবশেষ ইউক্রেন রাশিয়া যুদ্ধের জেরে বেহাল দশায় যুক্তরাজ্যে অর্থনীতি।  এই অবস্থায় স্থবির আয় এবং উচ্চ করের জন্য দেশটির অর্থনীতি বিপর্যয়ের ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে একটি অর্থনৈতিক থিংক ট্যাংক।
রুশ সংবাদমাধ্যম আরটি-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, রেজ্যুলেশন ফাউন্ডেশন নামে একটি স্বাধীন থিংক ট্যাংক জানিয়েছে, গত জানুয়ারিতে যুক্তরাজ্যের বার্ষিক মজুরি ৩ দশমিক ৯ শতাংশ কমেছে।
এক জরিপে রেজ্যুলেশন ফাউন্ডেশন জানিয়েছে, চলতি অর্থবছরে যুক্তরাজ্যে পারিবারিক বার্ষিক গড় আয়ের হার এক শতাব্দীর মধ্যে সবচেয়ে কম।
সংস্থাটি বলেছে, ব্রিটেনের অর্থনীতি একটি গভীর খাদে আটকে আছে। লোকজন কাজ করছে, কিন্তু তারপরও দরিদ্র হচ্ছে। জনগণ ট্যাক্সের পরিমাণ বাড়িয়ে দিচ্ছে, কিন্তু সরকারি সেবা তুলণামূলক কমে যাচ্ছে।
রেজ্যুলেশন ফাউন্ডেশন প্রধান নির্বাহী টরস্টেন বেল বলেছেন, অর্থমন্ত্রী জেরেমি হান্টের প্রথম বাজেটটিতে আমাদের অনেক প্রত্যাশা ছিল। দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ নীতি প্যাকেজসহ আর্থিক খাত উন্নতি করা জরুরি ছিল।
তিনি বলেন, যুক্তরাজ্যের অভ্যন্তরীণ চ্যালেঞ্জগুলো অনেকাংশে অপরিবর্তিত রয়েছে। আমরা খুব কম বিনিয়োগ করছি, তবে এটি ধীরে ধীরে বাড়ছে। আমাদের নাগরিকদের জীবনযাত্রার মান স্থবির হয়ে পড়েছে। একদিকে আমরা জনগণের সরকারি সেবা কমাচ্ছি, বিপরীতে তাদের উচ্চ হারে কর দিতে বলছি।

আরো পড়ুন

যুক্তরাজ্যে ডাকবিভাগে যুক্ত হচ্ছে ড্রোন সেবা

ব্রিটিশ রাজপরিবারের ভয়ংকর তথ্য ফাঁস করলেন মেগান

হিথ্রোতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় যাত্রীরা