10.5 C
London
April 19, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচা: ডাউন ভ্যালুয়েশনে কি করতে হবে?

বিলেতে আপনি প্রপার্টি কিনতে অথবা আপনার বিদ্যমান প্রপার্টি রি-মর্গেজ করতে কোনো লেন্ডারের কাছে অ্যাপ্লিকেশন করার সময় ওই লেন্ডার আপনার প্রপার্টির “মর্গেজ ভ্যালুয়েশন” অথবা “ভ্যালুয়েশন সার্ভে” করবে এবং ভ্যালুয়েশন রিপোর্ট তৈরি করবে। ভ্যালুয়েশন রিপোর্ট-এর মাধ্যমে লেন্ডার আপনার সিকিউরিটি প্রপার্টির মূল্য এবং বর্তমান কন্ডিশন যাচাই করবে। যে পরিমাণ টাকার জন্য আপনি মর্গেজ অ্যাপ্লিকেশন করেছেন, সেই পরিমাণ মর্গেজ ল্যান্ডার আপনাকে দিতে পারবে কিনা তা যাচাই করা হয়। একজন ক্রেতা হিসেবে আপনি ভ্যালুয়েশন রিপোর্ট এর মাধ্যমে আপনার সিকিউরিটি প্রপার্টির মার্কেট ভ্যালু সম্পর্কে সাধারণ ধারণা পাবেন ।

 

মর্গেজ ভ্যালুয়েশন কিভাবে কাজ করে: 

ল্যান্ডাররা একজন সার্ভেয়ার এর মাধ্যমে বিভিন্নভাবে আপনার প্রপার্টি ভ্যালুয়েশন করতে পারে। গতানুগতিক-ভাবে একজন সার্ভেয়ার আপনার সিকিউরিটি প্রপার্টি ভিজিট করবে এবং একটি ভ্যালুয়েশন রিপোর্ট তৈরি করবে। বর্তমানে অনেক সার্ভেয়ারগণ অনলাইনে প্রপার্টির সাম্প্রতিক বিক্রয় ডাটা এর মাধ্যমে ভ্যালুয়েশন রিপোর্ট তৈরি করে এবং প্রয়োজন হলে প্রপার্টি এরিয়া ও প্রপার্টি ভিজিট করে। সাধারণত প্রপার্টির মূল্যের উপর মর্গেজ ভ্যালুয়েশনের খরচ নির্ভর করে।

 

ডাউন ভ্যালুয়েশন 

অনেক সময় ভ্যালুয়েশন রিপোর্টে সিকিউরিটি প্রপার্টির ডাউন ভ্যালুয়েশন আসতে পারে। এক্ষেত্রে একজন ক্রেতা হিসেবে আপনার যা করতে হবে-

  • ডাউন ভ্যালুয়েশন রিপোর্ট নিয়ে সিকিউরিটি প্রপার্টির সেলার অথবা এস্টেট এজেণ্ট এর সাথে নেগসিয়েশন করতে হবে।
  •  ভ্যালুয়েশন রিপোর্ট এর পর ল্যান্ডার এর নিকট হতে কি পরিমাণ মর্গেজ পাওয়া যাবে, সে ব্যাপারে আপনার মর্গেজ এ্যাডভাইজর এর সাথে কথা বলতে হবে।
  •  ডাউন ভ্যালুয়েশন এর ফলে আপনার মর্গেজ এর ডিপোজিট এর পরিমাণ বেড়ে যাবে। সেক্ষেত্রে আপনাকে অতিরিক্ত ডিপোজিট সংগ্রহে রাখতে হবে।
  • ডাউন ভ্যালুয়েশন রিপোর্ট এর বিপরীতে আপনি ল্যান্ডার এর নিকট আপিল করতে পারবেন।
  • অন্য কোন  সিকিউরিটি প্রপার্টির জন্য মর্গেজ অ্যাপলিকেশন করতে পারেন।

 

মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ই-মেইলে যোগাযোগ করতে পারেন। 

Email: info@benecofinance.co.uk     

Tel:  +4402080502478 

আরো পড়ুন

বাংলাদেশের ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বিগ্ন মার্কিন রাষ্ট্রদূত

এশিয়া কাপের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

ডায়ানার মতো পরিণতি হতে পারতো আমাদেরও: প্রিন্স হ্যারি

নিউজ ডেস্ক