7.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

বৃটিশ এমপিরা স্টিং অপারেশনের ফাঁদে

একটি শীর্ষ বৃটিশ সংবাদ সংস্থার তদন্তে জানা যায়, দু’জন শীর্ষ টরি এমপি নিজের অজান্তেই একটি জাল সংস্থার কাছে ফেঁসে গিয়েছেন। একটি ভুয়া ইন্টারভিউ দিয়েছেন কাজের জন্য। প্রতিদিন কাজের জন্য  ১০০০০ ডলার সম্ভাব্য বেতনের কথাও উঠে এসেছে ইন্টারভিউতে।
টোরি দলের প্রাক্তন চ্যান্সেলর কোয়াসি কোয়ার্তেং, ফেব্রুয়ারিতে ফোনি ফার্ম নামের একটি প্রতিষ্ঠানের জন্য ‘একদিনে ১০,০০০ ডলারে কাজ করতে সম্মত হন। ম্যাট হ্যানকক, দক্ষিণ কোরিয়ার একটি সংস্থার পরামর্শদাতা হিসাবে কাজ করার জন্য এক ঘন্টা ১৫০০ ডলার দাবি করেছিলেন।
অর্থনৈতিক সংকট যুক্তরাজ্যকে প্রায় গ্রাস করেছে যখন মুদ্রাস্ফীতি ১০.৪%। খাদ্য, জ্বালানী, ভাড়া এবং আরও নানা ধরনের ব্যয় প্রতিনিয়ত বৃদ্ধি পেয়েছে। এইসময়ে একটি আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডে লাভজনক ভূমিকার জন্য দু’জনের সাক্ষাৎকার নিয়েছে বলে টুইটারে দাবি করেছে “লেড বাই ডানকি” নামের প্রতিষ্ঠান।
দক্ষিণ কোরিয়ার সিউলে হ্যানসিয়াং কনসাল্টিংয়ের সিনিয়র এক্সিকিউটিভ বলে দাবি করা এক মহিলা তাদের সাক্ষাৎকার নেন। টুইটারে প্রকাশ হওয়া জুমের সাক্ষাৎকারের ক্লিপে শোনা যায় কোম্পানি ভবিষ্যতে ‘যুক্তরাজ্য ও ইউরোপে প্রসারিত হবে বলে আশাবাদী।
‘লেড বাই ডানকি’ নামে একটি গ্রুপ দ্বারা পরিচালিত একটি স্টিং অপারেশন পরে এই ঘটনা সামনে আসে। অপারেশনটি সাত মিনিটের একটি ভিডিও টুইটারে “এমপিএস ফর হায়ার: লেড বাই ডানকি” শীর্ষক টুইটার একাউন্ট হতে প্রচার করা হয়।
স্থানীয় প্রতিবেদনে বলা হয়েছে, বোগাস সংস্থাটি রাজনীতিবিদদের কাছে পৌঁছেছিল। তাদের জাল প্রশংসাপত্র সহ একটি প্রাথমিক বিদেশী ওয়েবসাইটও ছিল। আরেকজন সাংসদ, প্রাক্তন মন্ত্রী স্টিফেন হ্যামন্ড স্বীকার করেছেন এই নকল ফার্মের সাথে তার যোগাযোগ হয়েছিল। তবে তিনি তাদের সাথে কোনো চুক্তিতে সম্মতি প্রকাশ করেন নাই।
সাংসদ হ্যানককের মুখপাত্র বৃটিশ সংবাদমাধ্যমকে  বলেছিলেন, হ্যানকক বুঝতে পেরেছিলেন জাল ওয়েবসাইট ও তাদের স্টিং অপারেশন নিয়ে। তাই তিনি পুরোপুরি অভিনয় করে গিয়েছেন ইন্টারভিউ চলাকালীন সময়ে।
বৃটিশ সংবাদমাধ্যম জানায়, ‘লেড বাই ডানকি’র পক্ষ হতে কনজারভেটিভ, লেবার ও লিবডেমের ২০ জন সংসদ সদস্যদের কাছে চাকুরির প্রস্তাব নিয়ে গিয়েছিল। যাদের মধ্যে পাঁচজন সাক্ষাৎকার দিতে সম্মত হন, তবে একজন বিষয়টিকে সন্দেহের চোখে দেখে কলটির সংযোগ বিচ্ছিন্ন করে দেন।
উল্লেখ্য যে, যুক্তরাজ্যের আইনানুযায়ী এমপিরা যদি মন্ত্রী না হন তবে তারা দ্বিতীয় চাকরি নিতে পারেন নির্দ্বিধায়। তবে সেক্ষেত্রে অবশ্যই প্রকাশ্যে তাদের যে কোনও অতিরিক্ত আয় ঘোষণা করতে হবে।

আরো পড়ুন

কুইন স্পিচ ২০২২ এবং ইউকে প্রপার্টি সেক্টর

ব্রিটিশ পুলিশের ১০০ ধর্ষণের তথ্য প্রকাশ

অনলাইন ডেস্ক

নির্বাচন নিকটবর্তী, ন্যাশনাল ইন্সুরেন্স হ্রাস করার সিদ্ধান্ত সরকারের