9.1 C
London
April 16, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে অভিবাসন আইনে পরিবর্তন

যুক্তরাজ্যে অভিবাসন আইনের পরিবর্তন আনা হয়েছে। যেখানে বলা হয়েছে, অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশ হচ্ছে আইন লঙ্ঘন। তাদের জন্য শাস্তির বিধানও রাখা হয়েছে দেশটির নতুন আইনে।

 

সম্প্র‌তি দেশ‌টি‌তে নানা বিষয় যুক্ত ক‌রে এই অভিবাসন আইনের পরিবর্তন করা হয়।

 

স্কাই নিউজের করা এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যে শরনার্থী হিসেবে থাকতে হলে অ্যাসাইলাম আবেদন করতে হবে। আর এই আবেদন সেই সব মানুষরা করতে পারবেন যাদের জন্য তাদের দেশ নিরাপদ নয়।

 

এছাড়া, গোত্র, ধর্ম, জাতীয়তা ও রাজনৈতিক মতাদর্শের ভিন্নতা, একই সাথে সামাজিক, সংস্কৃতির পরিবর্তনের কারণেও যারা দেশে নিরাপদ নয় তারাও আবেদন করতে পারবেন। অর্থাৎ যে ব্যক্তি দেশে নিরাপদ নয় তারাই আবেদন করতে পারবেন। কিন্তু এই আবেদন সবাই করতে পারবেন না।

 

যুক্তরাজ্যে অনেকেই ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রবেশ করেন। হোম অফিস থেকে বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি নিরাপদ দেশ থেকে যুক্তরাজ্য প্রবেশ করেন আর তারপর যদি অ্যাসাইলাম আবেদন করেন তাহলে তাদের আবেদন গ্রহণ করা হবে না।

 

অনেকেই যুক্তরাজ্যে পরিবার নিয়ে এসে অ্যাসাইলাম আবেদন করেন আবার একজন এসে তার পরিবারের অন্য লোকদের নিয়ে আসেন। তাদের জন্য নিয়ম কি হবে তা জানিয়ে, হোম অফিস থেকে বলা হয়েছে, একসাথে যুক্তরাজ্যে প্রবেশ করলে ভিন্ন ভিন্ন অ্যাসাইলাম আবেদন করতে পারবেন। আবার একজনের অধীনে বাকিরা থাকতে পারবেন, ত‌বে ‘ডিপেনডেন্ট হয়ে’।

 

স্কাই নিউজের ওই প্রতিবেদনে আরও বলা হয়, মূলত একটি অ্যাসাইলাম আবেদন সম্পূর্ণ হতে ৬ মাস সময় লাগে। তবে কিছু কিছু আবেদন ব্যক্তিগত পরিস্থিতি ও যাচাই বাছাইয়ের উপর নির্ভর করে দেরি হয়। যদি হোম অফিসে আবেদন গ্রহণ হয় তাহলে প্রথমে পাঁচ বছরের থাকার অনুমতি এবং পরে দেশটিতে স্থায়ীভাবে থাকার অনুমতি মিলবে।

 

প্রসঙ্গত, যুক্তরাজ্যে গত বছর অর্থাৎ ২০২০ সালে থাকার জন্য অ্যাসাইলাম আবেদন করেছেন ৩৬ হাজার মানুষ। আর বর্তমানে ১ লাখ ৯ হাজার আবেদন নিয়ে কাজ করছে যুক্তরাজ্যের হোম অফিস।

 

৩ আগস্ট ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

শিরোপা জেতার পর যা বললেন মেসি

অনলাইন ডেস্ক

যুদ্ধের কারণে যুক্তরাজ্যের খাদ্য ও জ্বালানির দাম বাড়ার আশঙ্কা

পর্যটকদের জন্য খুলছে স্পেন