13.3 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের অপরাধের শাস্তির ভিন্নতা নিয়ে প্রশ্ন তুলেছে আইন কাউন্সিল

যুক্তরাজ্যে বিভিন্ন অপরাধে শেতাঙ্গ,কৃষাঙ্গ ও এশিয়ান অপরাধীদের সাজায় ভিন্নতা নিয়ে নতুন বিতর্ক সৃষ্টি হয়েছে। ব্ল্যাকমেইল, অপহরণের মতো অপরাধের জন্য শেতাঙ্গদের চেয়ে কৃষাঙ্গ ও এশিয়ানদের সাজা বেশি হচ্ছে বলে জানিয়েছে অপরাধী ও সাজা কাউন্সিল।

সেন্টেন্সিং কাউন্সিলের দ্বারা প্রকাশিত ডেটা থেকে জানা যায়, ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে ৫৫% অপহরণ অপরাধের সাথে জড়িত ছিল শেতাঙ্গরা। অপহরণের সাথে জড়িত শেতাঙ্গ অপরাধীদের জন্য গড় সাজা ছিল পাঁচ বছর এবং চার মাস। কিন্তু এশিয়ান অপরাধীদের জন্য ছয় বছর এক মাস এবং কালো অপরাধীদের জন্য সাত বছর নয় মাস।

জোরজবরদস্তির জন্য, ৭২% অপরাধী শেতাঙ্গ ছিল। যে অপরাধের জন্য, শেতাঙ্গদের গড় সাজা ছিল চার বছর এক মাস, এশিয়ান অপরাধীদের জন্য পাঁচ বছর এবং কালো অপরাধীদের জন্য ছয় বছর এবং চার মাস।

একইভাবে তিন চতুর্থাংশ ব্ল্যাকমেইলের সাথে জড়িত অপরাধীরা সাদা ছিল। যার জন্য শেতাঙ্গদের গড় সাজা দেওয়া হয়েছিল দুই বছর আট মাস, কালো অপরাধীদের জন্য তিন বছর এক মাস এবং এশিয়ান অপরাধীদের জন্য তিন বছর ছয় মাস।

কাউন্সিল জানায়, সাজার মেয়াদে এই পার্থক্যগুলির কারণ কি তা বলা মুশকিল। তবে অপরাধীদের দোষী সাব্যস্ত বা কারাদণ্ডাদেশ প্রদানের ক্ষেত্রে আদালত ও বিচারক অপরাধে দোষী সাব্যস্ত করেন এবং সাজা প্রদান করেন।

তবে ব্ল্যাকমেইল,অপহরণ ও জোচ্চুরির গাইডলাইনের তথ্যসূত্র মতে, ‘ অপরাধের প্রমাণ ও কারাদণ্ডের মধ্যে বৈষম্যের প্রমাণ রয়েছে। যা ইঙ্গিত দেয় যে কালো অপরাধীদের সাজার হার সবসময় বেশি থাকে শেতাঙ্গ ও এশিয়ানদের চেয়ে। আবার সাদা অপরাধীদের তুলনায় কালো এবং এশিয়ান অপরাধীদের জন্য গড় কাস্টোডিয়াল দিনের পরিমাণ বেশি থাকে।

কাউন্সিল জানতে চায়, খসড়া নির্দেশিকাতে এমন কিছু কি রয়েছে যা ব্যবহৃত হওয়ার জন্য অথবা ভাষার প্রয়োগের জন্য এই ধরনের বৈষম্যগুলি অপরাধের সাজার ক্ষেত্রে পার্থক্য নির্দেশ করে।

সূত্রঃ দ্য ল’ সোসাইটি গেজেট

এম.কে
০৭ ফেব্রুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

ব্রেক্সিটের কালো ছায়া যুক্তরাজ্যের ড্যাফোডিল শিল্পে

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে শ্রমিকদের নূন্যতম মজুরি প্রদানে ব্যর্থ প্রতিষ্ঠানের নাম প্রকাশ

বাড়ি ভাড়ার চেয়েও বেশি বিদ্যুৎ বিল, বাধ্য হয়ে মোমবাতি!

অনলাইন ডেস্ক