13 C
London
May 6, 2024
TV3 BANGLA
ইউরোপযুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের ৫৮% নাগরিক ইইউতে ফিরতে চানঃ জরিপ

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বিচ্ছিন্ন হবে কি না, সেই প্রশ্নে ভোট গণভোট হয়েছিল ২০১৬ সালে। ওই সময় যুক্তরাজ্যের জনগণ ব্রেক্সিটের পক্ষে ভোট দিয়েছিলেন। কিন্তু সাত বছর পর এসে এখন ভিন্ন কথা বলছেন ব্রিটিশরা। তারা চান যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে ফিরে যাক। যুক্তরাজ্যভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ইউগভের এক জনমত জরিপ থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, যুক্তরাজ্যের ৫৮ দশমিক ২ শতাংশ নাগরিক ইউরোপীয় ইউনিয়নে ফিরতে চান।

বেশ ছেঁকে ছেঁকে এই জরিপ করা হয়েছে। এই সমীক্ষা থেকে সেই সব নাগরিককে বাদ দেওয়া হয়েছে, যারা বলেছেন তারা জানেন না, গণভোট হলে কোন পক্ষে ভোট দেবেন। কিংবা যারা ভোট দেবেন না, তাদেরও এই সমীক্ষা থেকে বাদ দেওয়া হয়েছে।

ব্রেক্সিটের পক্ষে যেমন জনমত রয়েছে, তেমনি বিরুদ্ধ জনমতও কম নয়। ২০১২ সাল থেকে এ নিয়ে আলোচনা চলছে। ওই বছর একটি জনমত জরিপে দেখা গিয়েছিল, যুক্তরাজ্যের সংখ্যাগরিষ্ঠ নাগরিক ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকতে চান। তবে ব্রেক্সিটের পক্ষে প্রচারের কারণে এই চিত্র বদলাতে থাকে এবং সংখ্যাগরিষ্ঠ মানুষ ব্রেক্সিটের পক্ষে অবস্থান নেন। এরপর ২০১৬ সালে ব্রেক্সিট প্রশ্নে গণভোট হয়।

ওই গণভোটের পর ২০২১ সালে এক সমীক্ষায় দেখা গিয়েছিল, ৪৭ শতাংশ মানুষ ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকার পক্ষে। কিন্তু এই চিত্র বদলাতে থাকে এরপর থেকে। সর্বশেষ চলতি বছরের ফেব্রুয়ারিতে ৬০ শতাংশ যুক্তরাজ্যের নাগরিক বলেছিলেন, তারা ইইউতে ফেরার পক্ষে।

এম.কে
২৪ জুন ২০২৩

আরো পড়ুন

মাদকাসক্ত মায়ের অবহেলায় ৭ বছরের শিশুর নিষ্ঠুর মৃত্যু

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে ক্যানসার চিকিৎসায় ৭ মিনিটের ইনজেকশন

যুক্তরাজ্যের নতুন উপপ্রধানমন্ত্রী অলিভার ডাউডেন