7.3 C
London
April 30, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে অতিরিক্ত ঠান্ডা ও স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে মৃত্যু বাড়ছে

যুক্তরাজ্যে গত শীত মৌসুমে প্রায় ৫ হাজারের বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে অতিরিক্ত ঠান্ডা ও স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে। এই ঘটনা সরকারের জন্য এক বিরাট চাপের সৃষ্টি করতে পারে বলে মনে করে শীর্ষস্থানীয় একটি দাতব্য প্রতিষ্ঠান।

দাতব্য প্রতিষ্ঠান গ্রিনপিস, গ্রিন অ্যালায়েন্স, সেভ দ্য চিলড্রেন এবং এজ ইউ বলে শীতল আবহাওয়া ও স্যাঁতসেঁতে পরিবেশ শ্বাসকষ্টের পরিস্থিতি, কার্ডিওভাসকুলার রোগ, হাইপোথার্মিয়া, দুর্বল মানসিক স্বাস্থ্য এবং ডিমেনশিয়া সহ বিভিন্ন ধরণের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা তৈরি করে বা বাড়িয়ে তুলতে পারে।

তথ্যানুযায়ী যুক্তরাজ্যে গত মৌসুমে শীতকালে গড় তাপমাত্রা ছিল ৪.৩ সেন্টিগ্রেড এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধের  আগ্রাসনের কারণে এনার্জি ব্যয় ছিল আকাশছোঁয়া। যার কারণে অনেক পরিবারের পক্ষে তাদের বাড়ীকে উষ্ণ রাখার জন্য অর্থের ব্যবস্থা করা কঠিন করে তোলে।

পরিসংখ্যান বিভাগের তথ্যানুসারে, যুক্তরাজ্যের প্রায় ৮.৩ মিলিয়ন প্রাপ্তবয়স্ক লোক হিমশীতল আবহাওয়ায় সুবিধাবঞ্চিত অবস্থায় থাকে।

গ্রিনপিস যুক্তরাজ্যের জলবায়ু প্রচারক জর্জিয়া হুইটেকার বলেন, অতিরিক্ত ঠান্ডায় সুবিধাবঞ্চিত অবস্থায় বসবাসের জন্য রোগেভুগে মানুষের মৃত্যু একটি “জাতীয় কেলেঙ্কারী”। তাছাড়া সরকার এই সমস্যা সমাধানে কোনো ভুমিকাই রাখছে না।

সরকারের একজন মুখপাত্র জানান, ২০২২ সালের সরকারী বিবৃতি অনুযায়ী ২০৩০ সালের মধ্যে তারা এনার্জি বিল সংক্রান্ত খরচ ১৫% হ্রাস করার পরিকল্পনা করেছে।
সরকার বর্তমান সংসদে জ্বালানি কর্মসূচিতে ৬.৬ বিলিয়ন পাউন্ড খরচ করার প্রতিশ্রুতি দিয়েছে। যা ৫ লাখ পরিবারকে এনার্জি ইন্সটলেশন সহ নানা সুবিধা প্রদান করবে।

উল্লেখ্য যে, গত বছর ১ বিলিয়ন পাউন্ড স্কিম চালু করা হয়েছিল সরকারের পক্ষ হতে অতিরিক্ত শীত মোকাবেলার জন্য। যা অতিরিক্ত শীত ও স্যাতঁস্যাঁতে আবহাওয়া মোকাবেলায় ২০২৬ সালের মধ্যে প্রায় ৩ লাখ পরিবারকে সব ধরনের সহায়তা প্রদান করতে সক্ষম হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এম.কে
২০ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

অবৈধ অভিবাসন বন্ধে তুরষ্ক-যুক্তরাজ্যের যৌথ প্রচেষ্টা

বার্মিংহাম পার্কে ঈদ উৎসব বাতিল

ইউরোপের সর্ববৃহৎ মুসলিম কবরস্থানের পরিকল্পনায় ব্রিটিশ দুই ভাই