11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে খুচরা বিক্রি লকডাউনের চেয়েও কম

কভিড-১৯ মহামারীর সময় সংক্রমণ রোধে লকডাউন দেয়া হয়েছিল। সে সময় যুক্তরাজ্যে খুচরা বিক্রি কমেছিল। তবে চলতি বছর দেশটিতে খুচরা পর্যায়ে বিক্রি কমার হার সে সময়কেও ছাড়িয়ে গেছে। অক্টোবরে দেশটিতে জ্বালানি ও খাদ্যদ্রব্য কেনার হার কমেছে। দেশটির সরকারি সূত্রে এ তথ্য জানা গেছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়া ও জীবনযাপন ব্যয় বেড়ে যাওয়ায় ভোক্তা পর্যায়ে খুচরা কেনাকাটা কমেছে বলেও সরকারি তথ্যে জানানো হয়েছে। গত মাসে দেশটিতে খুচরা পর্যায়ে পণ্য বিক্রি দশমিক ৩ শতাংশ কমেছে, যা ২০২১ সালের ফেব্রুয়ারির তুলনায় আরো কম।

বিশ্লেষকরা অক্টোবরে যুক্তরাজ্যের খুচরা বিক্রি বাড়ার পূর্বাভাস দিয়েছিলেন। জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত দেশটির মোট উৎপাদিত দেশীয় পণ্য ও পরিষেবার পরিমাণ খুব একটা বাড়েনি। ব্যাংক অব ইংল্যান্ডও ২০২৫ সালের আগে প্রবৃদ্ধিতে ফিরে আসার ব্যাপারে আশাবাদী নয়।

আগামী সপ্তাহে চ্যান্সেলর জেরেমি হান্ট বিবৃতি দেবেন বলে সরকারি সূত্রে জানা গেছে। এ সময় তিনি সরকারের কর, ব্যয়ের পরিকল্পনা ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে গৃহীত কৌশলের বিষয়ে জানাবেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা। সাম্প্রতিক বাজার পরিস্থিতির বিষয়ে দেশটির জাতীয় পরিসংখ্যান অফিস জানায়, জ্বালানির দাম বেড়ে যাওয়ায় যুক্তরাজ্যে পেট্রল ও ডিজেলের বিক্রি কমেছে। পাশাপাশি অন্যান্য পণ্যেও বিরূপ প্রভাব পড়েছে।

জাতীয় পরিসংখ্যান অফিসের জরিপ ও অর্থনৈতিক সূচকের উপপরিচালক হিথার বোভিল বলেন, ‘যারা গৃহস্থালি পণ্য ও কাপড় বিক্রি করে তাদের জন্য অক্টোবর আরো একটি খারাপ মাস ছিল। জীবনযাপন ব্যয় বেড়ে যাওয়া, ফুটবল খেলার পরিমাণ কমে যাওয়া ও দুর্যোগপূর্ণ আবহাওয়া বিক্রিতে নেতিবাচক প্রভাব ফেলেছে।’

সেপ্টেম্বর ও অক্টোবরে জ্বালানি ক্রয়ে ভোক্তা ব্যয় কমেছে বলেও জানান তিনি। অর্থনৈতিক সংকটের কারণে অধিবাসীরা কেবল প্রয়োজন অনুযায়ী ব্যয় করছেন।

সূত্রঃ বিবিসি

এম.কে
১৯ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

নাম পরিবর্তনের পরিকল্পনা করছে ফেসবুক

জার্মানি প্রবেশে ব্রিটিশ নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

২০৩০ সালের মধ্যে স্মার্টফোন শেষ হয়ে যাবে