10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে বাড়ছে ব্যবহৃত ইভির বাজার

যুক্তরাজ্যে সেকেন্ড হ্যান্ড বা ব্যবহৃত বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) চাহিদা ক্রমে বাড়ছে। এ বছর বিক্রি বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ হয়েছে। গাড়ি বিক্রেতাদের সংগঠন সোসাইটি অব মোটর ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডার্সের (এসএমএমটি) দেয়া তথ্যানুযায়ী, দেশটিতে ২০২৩ সালে ১ লাখ ১৯ হাজার ব্যবহৃত গাড়ি বিক্রি হয়েছে। সব মিলিয়ে গত ১২ মাসে ৯০ দশমিক ৯ শতাংশ বেড়েছে।

ব্যবহৃত গাড়ির এ বাজারে গত বছর ইভির হিস্যা ছিল ১ দশমিক ৬ শতাংশ। ২০২২ সালে এ হিস্যা ছিল দশমিক ৯ শতাংশ।

এসএমএমটি জানায়, ২০২৩ সালে শূন্য নির্গমন গাড়ির চাহিদা আগের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এ সময় সেকেন্ড হ্যান্ড গাড়ির সামগ্রিক বিক্রি বেড়েছে ৫ দশমিক ১ শতাংশ। ২০২২ সালের ৬৯ লাখ গাড়ির তুলনায় গত বছর বিক্রি হয়েছে ৭২ লাখ।

এ বছর ব্যবহৃত গাড়ির মধ্যে জনপ্রিয়তার শীর্ষে ছিল ফোর্ড ফিয়েস্তা। এ ব্র্যান্ডের গাড়ি বিক্রি হয়েছে ৩ লাখ ৮ হাজারের বেশি।

এসএমএমটির প্রধান নির্বাহী কর্মকর্তা মাইক হাউজ বলেন, বাজারে ইভির উল্লেখযোগ্য চাহিদা রয়েছে। তবে এ চাহিদা ধরে রাখতে চালকদের দক্ষতার উপর নজর দিতে হবে। কারণ এ ধরনের গাড়ি চালানোর জন্য বিশেষ দক্ষতা অর্জন করতে হয়। একই সঙ্গে যুক্তরাজ্য সরকারের উচিত নতুন ইভি খাতে ভ্যাট কমিয়ে অর্ধেক এবং পাবলিক চার্জিংকে সাশ্রয়ী করা।

অনলাইনভিত্তিক গাড়ি বিক্রেতা প্লাটফর্ম অটো ট্রেডারের বাণিজ্যিক পরিচালক ইয়ান প্লামার বলেন, ‘ব্যবহৃত ইভির বাজার হয়তো এখনো অনেকটাই ছোট। কিন্তু গত বছরের বিক্রয় পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট যে এ বাজার দ্রুত সম্প্রসারিত যাচ্ছে।’

কম দাম ও সহজ প্রাপ্যতার কারণে ক্রেতারা এখন সেকেন্ড হ্যান্ড বৈদ্যুতিক গাড়ি ক্রয়ের দিকে ঝুঁকছেন বলে মনে করেন তিনি।

ব্যবহৃত গাড়ির বিক্রিবিষয়ক বিশ্লেষক ওয়েবসাইট মোটরওয়ে কোম্পানি ইউকের সহপ্রতিষ্ঠাতা অ্যালেক্স বাটল মনে করেন, নতুন গাড়ির উৎপাদন বৃদ্ধি সেকেন্ড হ্যান্ড গাড়ির বাজারকে প্রভাবিত করছে। কারণ অনেকেই নতুন গাড়ি কেনার জন্য পুরনো গাড়ি বিক্রি করে দিচ্ছেন ও বুদ্ধিমান মোটরচালকরা সুযোগটা লুফে নিচ্ছেন। আর সেই সঙ্গে বড় হচ্ছে ব্যবহৃত ইভির বাজার।

সূত্রঃ ইনডিপেনডেন্ট

এম.কে
১৭ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্য মানবিক সহায়তা বন্ধের পক্ষে, যুদ্ধ বিরতিতে নয়: ঋষি সুনাক

সাধারণ পোশাকের কারণে বিড়ম্বনায় সুনাকের শ্বাশুড়ি

বিলেতে বাড়ি কেনাবেচাঃ ফ্যামিলি বুস্ট মর্গেজ

নিউজ ডেস্ক