12.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে বেকারত্বের হার ৪.২ শতাংশ

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক শেষে দুই বছরে যুক্তরাজ্যের বেকারত্বের হার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে। চলতি বছরের মার্চ-মে তিন মাসে দেশটিতে বেকারত্বের হার ছিল ৪ শতাংশ, যা এপ্রিল-জুনের শেষে এসে পৌঁছায় ৪ দশমিক ২ শতাংশে। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকসের (ওএনএস) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

সরকারি তথ্যমতে, দেশটিতে উচ্চ মুদ্রাস্ফীতি ও জীবনযাত্রা ব্যয় বেড়েছে। ওএনএস অনুযায়ী, এ বেকারত্বের হার মূলত গত ছয় মাসের বেকার লোক বাড়ার কারণে তৈরি হয়েছে। যুক্তরাজ্যের মুদ্রাস্ফীতির হার বর্তমানে ৭ দশমিক ৯ শতাংশ, যা জি-৭ দেশগুলোর মধ্যে সর্বোচ্চ।

যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয় বলছে, ব্রিটেনের বেকারত্বের হার কানাডা, ফ্রান্স, ইতালি, স্পেন ও ইউরোঞ্চলের তুলনায় কম। যদিও বেকারত্বের হার সেপ্টেম্বর ২০২১ সাল থেকে জুলাই পর্যন্ত সর্বোচ্চ।

ক্যাপিটাল ইকোনমিকসের ডেপুটি চিফ ইকোনমিস্ট রুথ গ্রেগরি বলেন, ‘‌জুন পর্যন্ত তিন মাসে কর্মসংস্থানের পতন এবং বেকারত্বের হার বৃদ্ধিকে ব্যাংক অব ইংল্যান্ড স্বাগত জানায়। কারণ শ্রমবাজারের পরিস্থিতি এখনো স্থির।’

তিনি আরো বলেন, ‘‌কিন্তু মজুরি বৃদ্ধি ত্বরান্বিত হওয়ার সঙ্গে সঙ্গে আমরা ধরে নিতে পারি ব্যাংক অব ইংল্যান্ড আরেকবার দশমিক ২৫ শতাংশ সুদহার বৃদ্ধি করবে।’

এম.কে
১৭ আগস্ট ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে পেনশনের বয়স বৃদ্ধি করে ৭১ বছর করার পরিকল্পনা সরকারের

ইতালিতে অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা দ্বিগুণ বেড়েছে

কাতারে বিশ্বকাপের অনেক শ্রমিকের বেতন এখনো বকেয়া