9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ভূমিকম্প অনুভূত

যুক্তরাজ্যের সবচেয়ে বড় ভূমিকম্পটি ১৯৩১ সালে নর্থ সি’এর ডগার ব্যাঙ্কে ঘটেছিল,যার মাত্রা ছিল ৬.১।
গত শুক্রবার মধ্যরাতে ৩.৮ মাত্রার একটি ভূমিকম্প সাউথ ওয়েলসে আঘাত হেনেছে যা বিস্ফোরণের মতো অনুভূত হয়েছে বলে স্থানীয় বাসিন্দারা নিশ্চিত করেন।
ব্রিটিশ ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, শুক্রবার মধ্যরাতে রোন্ডা থেকে কয়েক মাইল উত্তরে মাত্র এক মাইলেরও বেশি গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে।
ওয়েস্ট মিডল্যান্ডসের উলভারহ্যাম্পট হতেও অনেকে ভূমিকম্পের প্রভাব অনুভব করার কথা জানান।
একজন টুইটার ব্যবহারকারী বলেছেন, “আমরা এর আগেও ওয়েলসে ছোট ভূমিকম্পের কম্পন পেয়েছি কিন্তু এবারের মতো এতো কম্পন আগে অনুভব করিনি।”
মাউন্টেন অ্যাশ শহরে বসবাসকারী একজন ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছিলেন, ” কম্পনে উপরের তলায় কিছু পড়ে গেছে বলে মনে হয়েছিল, তারপরে আমার ছেলে নীচে নেমে এসে বলল যে তার বিছানা জোরে জোরে কাঁপছিল ।”
অ্যাবার্টিলারির একজন বাসিন্দা বলেছেন, “বিছানায় ছিলাম এবং হঠাৎ একটা গর্জন শুনতে পেলাম। ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে যা মাত্র কয়েক সেকেন্ড স্থায়ী হয়েছিল।”
ব্রিটিশ ভূতাত্ত্বিক জরিপ (BGS) অনুসারে প্রতি বছর বৃটেন সীমানার মধ্যে ২০০ থেকে ৩০০ ছোট ছোট কম্পন অনুভূত হয়। ছোট ছোট ভূমিকম্প অনেক সময় বড় ভূমিকম্পের পূর্বাভাস হিসেবেও ধরা হয়।
 উল্লেখ্য যে মাত্র কিছুদিন আগে তুরস্ক ও সিরিয়া সীমান্তে ভয়ঙ্কর মাত্রার কম্পনের ফলে দেশ দুটি বিরাট ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়। আবহাওয়া পরিবর্তনের ফলে প্রাকৃতিক দূর্যোগের এইসব ঘটনা ঘটতে পারে বলে অনেক বিশেষজ্ঞ মনে করেন।
এম.কে
২৬ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে অতিরিক্ত কাবাব খেয়ে ইমার্জেন্সি পরিষেবাতে ফোনকল

‘হোমস ফর ইউক্রেন’ স্কিমে মাত্র ২৭০০ ভিসা দিয়েছে যুক্তরাজ্য!

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডে ২০ বছরের মধ্যে সর্বোচ্চ শরনার্থী আবেদন, পঞ্চমে বাংলাদেশি