12.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ১ মিলিয়নেরও বেশি লোক ‘লং কোভিডে’ ভুগছে

নতুন পরিসংখ্যান অনুসারে যুক্তরাজ্যের এক মিলিয়নেরও বেশি লোক দীর্ঘকালীন কোভিড বা লং কোভিডে ভুগছেন। অফিস অফ ন্যাশনাল স্ট্যাটিস্টিক্সের (ওএনএস) এই তথ্য দেয়।

 

করোনায় বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হলে দীর্ঘকালীন কোভিড বা লং কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এ ছাড়া দুর্বল রোগ প্রতিরোধক্ষমতা, অপ্রতুল মানসিক শক্তি, পোস্ট ট্রমাটিক স্ট্রেস, পরিবার বা কাছের লোকদের সহযোগিতা না পাওয়া এর জন্য দায়ী বলে ধারনা করা হচ্ছে।

 

করোনার সাথে যারা অন্যান্য অসুখে ভুগছেন, যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, বয়স্ক (৫০–এর বেশি বয়স), স্থূলতা, কোভিড আক্রান্ত হওয়ার প্রথম সপ্তাহে যাদের পাঁচ বা ততোধিক উপসর্গ ছিল, যারা লম্বা সময় হাসপাতালে ভর্তি ছিলেন, তাদের লং কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। তবে এটা যে কারো হতে পারে। এমনকি যার মাঝে করোনার মৃদু বা কোনো উপসর্গ নেই তারাও ভুগেতে পারে।

 

ওএনএস এর স্বাস্থ্য বিশ্লেষণের প্রধান বেন হ্যামসটোন বলেন, ২০২১ সালের মার্চ মাসের মধ্যে যুক্তরাজ্যের দশ মিলিয়নেরও বেশি লোক লং কোভিডে ভুগছেন বলে অনুমান করা হচ্ছে।

 

করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে ১৩.৭ শতাংশের কমপক্ষে ১২ সপ্তাহ এই উপসর্গগুলো ছিলো। অর্থাৎ তারা পোস্ট-কোভিড সিনড্রোম বা লং কোভিডে ভুগছেন।

 

সূত্র: মেট্রো
১ এপ্রিল ২০২১
এসএফ

আরো পড়ুন

অস্ট্রেলিয়ায় যেতে ইচ্ছুকদের জন্য দুঃসংবাদ

যুক্তরাজ্যের ৪৫ ও এর বেশি বয়সীদের টিকা গ্রহণের আমন্ত্রণ: ম্যাট হ্যানকক

নিউজ ডেস্ক

উইন্ডসরে নিজেদের প্রাসাদের মালিকানা হারালেন হ্যারি-মেগান