11.4 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রানির শেষকৃত্য: বিশ্বনেতাদের মধ্যে আমন্ত্রণ পেয়েছেন এবং পাননি যারা

আগামী ১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্য। সেই অনুষ্ঠানে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে বিশ্বের অনেক নেতাকে। তবে এ নিয়েও শুরু হয়েছে বিতর্ক। কারণ তিনটি দেশের কোনো প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়নি শেষকৃত্য অনুষ্ঠানে। আমন্ত্রণ না পাওয়া তিন দেশ হলো— রাশিয়া, বেলারুশ ও মিয়ানমার। আবার কিছু বিতর্কিত রাষ্ট্রনায়ককে আমন্ত্রণ জানানো নিয়েও হচ্ছে সমালোচনা।

 

রানির শেষকৃত্যে জো বিডেন, ইমানুয়েল ম্যাক্রন, জাস্টিন ট্রুডো এবং জেসিন্ডা আরডার্নসহ ইউরোপের রাজপরিবারের সদস্যরা উপস্থিত থাকার কথা রয়েছে। এই তালিকায় রয়েছে নারুহিতো, জেইর বলসোনারো এবং রিসেপ তাইয়েপ এরদোগানের মতো বিতর্কিত বিশ্বনেতারা।

 

ডেইলি মেইল বলছে, ব্রাজিল এবং তুরস্কের রাষ্ট্রনায়করা ব্রিটেনে এলে প্রতিবাদের জন্ম নিতে পারে, যা ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সৌদ এবং শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আগম আরও উস্কে দিতে পারে।

 

জানা গেছে, আগামী সোমবার শেষকৃত্যের দিন ২ হাজার ভিআইপি’র ব্যবস্থা রাখবে ব্রিটেন। এরমধ্যে ৫০০ জনের মতো বিশ্বনেতা রয়েছে। ইতোমধ্যে বিশ্বের অধিকাংশ দেশের রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। ব্রিটেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে, এমন সব দেশের নেতাকে আমন্ত্রণ জানানো হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী ফার্স্টলেডি জিল বাইডেন এবং কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীরা রানির শেষকৃত্যে নিজেদের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করেছেন।

 

ইউক্রেনে হামলার জেরে আমন্ত্রণ জানানো হয়নি রাশিয়ার কাউকে। আর এই হামলায় রাশিয়াকে সহযোগিতা করায় বাদ পড়েছে বেলারুশ। তাছাড়া, মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংসতা চালিয়েছে দেশটির সামরিক বাহিনী। এ ছাড়া নির্বাচিত সু চি সরকারকে ক্ষমতাচ্যুত করায় মিয়ানমারের জান্তা সরকারের কর্মকর্তাদের ওপর ব্রিটেন নিষেধাজ্ঞা জারি রয়েছে। এদিকে ইরানের রাষ্ট্রপতি ও ধর্মীয়নেতাকে আমন্ত্রণ জানানো না হলেও, দেশটির একজন অ্যাম্বাসেডরকে আমন্ত্রণ জানানো হবে।

 

চীনের রষ্ট্রপতি শি জিংপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ অনুষ্ঠানে উপস্থিত হবেন কীনা তা নিশ্চিত করেনি দেশ দু’টি। তবে বলা হচ্ছে, শি জিংপিং উপস্থিত না হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

সৌদির রাজা সালমান বিন আব্দুলাজিজ আল-সৌদকে আমন্ত্রণ জানানো হলে বয়স ও স্বাস্থ্যগত সমস্যার কারণে উপস্থিত না হওয়ার সম্ভাবনা বেশি। তার বদলে ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানকে দেখা যেতে পারে।

 

১৪ সেপ্টেম্বর ২০২২
এনএইচ

আরো পড়ুন

ব্রিটেনের ১০ শতাংশ কিশোর হার্ড ড্রাগসের শিকার

নিউজ ডেস্ক

বাংলাদেশকে করোনার টিকার জন্য কত দাম দিতে হবে?

নিউজ ডেস্ক

১ ইউরোয় সব বিক্রি করে রাশিয়া ছাড়ল হ্যানিক্যান