15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

রোহিঙ্গাদের জন্য ৪২ কোটি টাকা দিবে যুক্তরাজ্য

যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের স্থায়ী আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন কক্সবাজার ও ভাসান চরের রোহিঙ্গাদের জন্য আরও তিন লাখ পাউন্ড অর্থাৎ প্রায় ৪২ কোটি টাকা মানবিক সহায়তা ঘোষণা করেছেন।

ঢাকার ব্রিটিশ হাইকমিশন মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যুক্তরাজ্য সরকার এই নতুন সহায়তা জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের মাধ্যমে প্রদান করবে।

ফিলিপ বার্টন পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপে অংশ নিতে ঢাকা সফর করছেন। এ সহায়তা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি ইউএনএইচসিআর’র মাধ্যমে যুক্তরাজ্য সরকারের আরও তিন লাখ পাউন্ড সহায়তা ঘোষণা করতে পেরে আনন্দিত। নতুন এই সহায়তা কক্সবাজার এবং ভাসানচরে বসবাসরত রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা, বিশুদ্ধ পানি, স্বাস্থ্যবিধি ও স্যানিটেশন পরিষেবা এবং রান্না করার জন্য জ্বালানি নিশ্চিত করতে সাহায্য করবে।’

তিনি বলেন, ‘২০১৭ সালে রোহিঙ্গাদের উপর নৃশংসতার পর তারা বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়। এর পর ছয় বছর অতিবাহিত হয়েছে। যুক্তরাজ্য রোহিঙ্গা জনগোষ্ঠী, বাংলাদেশ ও এই সংকট দ্বারা আক্রান্ত সকলের পাশে আছে।’

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে যুক্তরাজ্য রোহিঙ্গা ও স্থানীয় সম্প্রদায়ের জন্য ৩৬৫ মিলিয়ন পাউন্ড বা ৫ হাজার কোটি টাকার বেশি অর্থ সহায়তা দিয়েছে।

এম.কে
১২ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

সুখী দেশের তালিকায় ২৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

বাংলাদেশ-ভারত ফ্লাইট চলাচল শুরু হচ্ছে ৫ সেপ্টেম্বর

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে বাড়ছে মন্দার ভাব, বাড়ির দাম কমছে