10.1 C
London
April 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

লন্ডনে রবীন্দ্রনাথের আঁকা ছবি ৬ কোটিতে বিক্রি!

গান-কবিতা-গল্প-উপন্যাস, শত বছরে মানুষের মনে সবচেয়ে প্রিয় স্থান দখল করে রেয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা। তবে তার আঁকা ছবিও পিছিয়ে নেই, কোনো বিশ্বসেরা শিল্পীর তুলনায়। সম্প্রতি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি নিলামে দাম উঠেছে পাঁচ লাখ পাউন্ড বা বাংলাদেশি টাকায় প্রায় ৬ কোটি টাকা।

 

নিলাম সংস্থা ক্রিস্টিজ ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি নিলামে তুলেছে। তারা জানিয়েছে, নিলাম সংস্থার কমিশন-সহ পাঁচ লাখ পাউন্ডে বিক্রি হয়েছে ছবিটি। নামহীন ছবিটিকে ক্রিস্টিজের সাইটে ‘যুগল’ নামে উল্লেখ করা হয়েছে। তবে ছবিটি কে কিনেছে, তা অবশ্য জানানো হয়নি।

 

ছবিটি নোবেলজয়ী সাহিত্যিক রবীন্দ্রনাথের আঁকা বেশির ভাগ ছবির থেকে আয়তনে কিছুটা বড়। ১৯৩০ বা তার অল্প কিছু দিন আগে এই ছবিটি এঁকেছিলেন বিশ্বকবি। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণকালে বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে করে এনেছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ‘গালেরি পিগাল’-এ সেগুলোর প্রদর্শনী হয়।

 

রবীন্দ্রনাথের কাছ থেকেই ছবিটি কিনেছিলেন জার্মান দম্পতি ফ্রিডরিখ ও এডিথ অন্দ্রে। তাদের উত্তরসূরিরা ছবিটি নিলাম সংস্থাকে দেন। ক্রিস্টিজ নিউ ইয়র্ক শাখার ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’— এই বিভাগের সাম্প্রতিকতম নিলামে রাখা হয়েছিল ছবিটিকে।

 

২৩ সেপ্টেম্বর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

এক হাজার ইউক্রেনীয় শরণার্থীর খরচ মেটাবেন ব্রিটিশ ধনকুবের!

৩৫০টি কোর্স বিনামূল্যে দিচ্ছে মাইক্রোসফট ও লিংকডইন

অনলাইন ডেস্ক

গ্রীষ্মের ছুটিতে হোটেল বুকিং নয়: ব্রিটিশ ভ্যাকসিন মন্ত্রী