13.3 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কর বাড়ানোর ইঙ্গিত দিলেন জেরেমি হান্ট

দায়িত্ব গ্রহণের একদিনের মধ্যেই কর বৃদ্ধির বিষয়ে দেশবাসীকে সতর্ক করেছেন ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট। পূর্বসূরি কোয়াসি কোয়ার্টেং ঘোষিত কর কমানোর মিনি বাজেটে ‘ভুল’ ছিলো বলে মনে করেন তিনি।

 

শনিবার (১৫ অক্টোবর) বিবিসির এক সাক্ষাৎকারে তিনি বলেন, তার পূর্বসূরি কোয়াসি কোয়ার্টেং প্রাথমিকভাবে উচ্চ আয়ের মানুষের জন্য কর কমাতে চেয়েছিলেন। একইসঙ্গে অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি থেকে কোনো পূর্বাভাস ছাড়াই তাদের বাজেট পরিকল্পনা উপস্থাপন করেছিলেন। এ দুটো ভুলের কারণে দেশটিতে রাজনৈতিক বিশৃঙ্খলা এবং টালমাটাল বাজার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এমনকি ব্রিটিশ প্রধানমন্ত্রীর ক্ষমতায় টিকে থাকা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। মূলত এরই প্রেক্ষাপটে আগের পরিকল্পনা বাদ দিয়ে কর বাড়ানোর ইঙ্গিত দেন নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট।

 

তবে কর বাড়ানোর প্রসঙ্গে বিস্তারিত কিছু জানাননি ব্রিটেনের এই সাবেক পররাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী। মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সুযোগ-সুবিধা বাড়ানোর যে প্রতিশ্রুতি বরিস জনসন দিয়েছিলেন সে বিষয়েও মন্তব্য করেননি তিনি। তবে জানিয়েছেন, মূল্যস্ফীতির কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্তদের প্রয়োজনের প্রতি তিনি সচেতন।

 

তার পূর্বসূরি কোয়াসি কোয়ার্টেংয়ের করা মিনি বাজেট পরিকল্পনা ভুল ছিল স্বীকার করে জেরেমি হান্ট বলেছেন, এ জন্য প্রধানমন্ত্রী লিজ ট্রাস এখনো ক্ষমতা হারানোর হুমকিতে রয়েছেন।

 

তিনি বলেন, এসব ভুলের কারণে দেশটিতে রাজনৈতিক বিশৃঙ্খলা এবং টালমাটাল বাজার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এমনকি এ জন্য ট্রাসের ক্ষমতায় টিকে থাকা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। মূলত এরই প্রেক্ষাপটে আগের পরিকল্পনা বাদ দিয়ে কর বাড়ানোর কথা ভাবা হচ্ছে।

 

১৭ অক্টোবর ২০২২
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যের সঙ্গে তালেবানের বৈঠক

১৮ জন পাকিস্তানির কাছে জিম্মি পাকিস্তানের অর্থনীতি

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যের নরউইচে অল্পবয়সী শিশুসহ চারজনের মৃতদেহ উদ্ধার