11.8 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সব ধর্মাবলম্বীদের মাঝে ইসলাম ছড়িয়ে দিতে ব্রিটেনের মসজিদগুলোর দারুণ উদ্যোগ

সমাজের সব ধর্মাবলম্বীদের মাঝে ইসলামের সৌন্দর্য ছড়িয়ে দিতে একটি উদ্যোগ গ্রহণ করেছে ‘মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)’।

রোববার বিশ্ব গণমাধ্যমের খবরে জানা যায়, উদ্যোগ বাস্তবায়নে সংস্থাটি ব্রিটেনের বিভিন্ন প্রান্তের ২৫০টি মসজিদ নির্বাচন করে। নির্বাচিত মসজিদগুলোকে সকল ধর্মাবলম্বীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয় সাপ্তাহিক ছুটির দিনে।

এই উদ্যোগটি শুরু হয় ২০১৫ সালের ফ্রেব্রুয়ারিতে। তখন মসজিদ সংখ্যা ছিল মাত্র ২০টি। দীর্ঘ প্রচেষ্টার পর এ বছর আড়াই শ’ মসজিদ উদ্যোগের আওতায় আনা হলো।

গত সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহের শনি ও রোববার এই উদ্যোগ উপলক্ষে মসজিদগুলোতে দর্শনার্থীদের মাঝে খাবার ও নানারকম মিষ্টান্ন উপহার দেয়া হয়। পাশাপাশি ইসলামী সেমিনার এবং ব্রিটেনে বসবাসরত মুসলিমদের সাথে ভিন্ন ধর্মাবলম্বীদের সম্পর্ক তৈরিতে সেতুবন্ধনের আয়োজন করা হয়।

উদ্যোগে এবারের স্লোগান ছিল ‘তুমি আমার মসজিদ পরিদর্শন করো’। অভিনব এ উদ্যোগে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ সাড়া দিয়েছেন। তাদের মধ্যে সংসদ সদস্য, রাজনীতিবিদ এবং সুশীল সমাজের প্রতিনিধিরাও ছিলেন। তারা নিজ নিজ এলাকার মসজিদ পরিদর্শন করেন এবং মুগ্ধ হন।

এরই মধ্যে এ সংক্রান্ত বেশ কিছু স্থিরচিত্র ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে বলে বিশ্ব গণমাধ্যমের খবরে জানা যায়।

এম.কে
০৯ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

চতুর্থ রাউন্ডের ভোটেও শীর্ষে ঋষি সুনাক

ফেসবুক ও ইউটিউবকে নিবন্ধনের আওতায় আনতে চায় বাংলাদেশ

মানুষের মলমূত্র থেকে তৈরি সার নিরাপদ: গবেষণা