10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সুনাক প্রশাসনে ফের অঘটন, আরও দুই মন্ত্রীর পদত্যাগ

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের প্রশাসনে রদবদল অব্যাহত রয়েছে। এই সপ্তাহের শুরুতেই স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারমানকে বরখাস্ত করেছে যুক্তরাজ্য সরকার। তার স্থলাভিষিক্ত হয়েছেন সদ্যসাবেক পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। আর পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

এরপর আরও একটি ঘটনা ঘটেছে। সুনাকের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন পরিবহনমন্ত্রী জেস নরম্যান ও পরিবেশমন্ত্রী থেরেসে কফি। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়েছে, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে পরিবর্তনের মধ্যদিয়ে যে রদবদল শুরু হয় তা এখনও অব্যাহত রয়েছে। সবশেষ পরিবহণ মন্ত্রণালয় থেকে সরে দাঁড়িয়েছেন জেস নরম্যান। এই রাজনীতিক জানিয়েছেন, ‘কয়েক মাস আগেই’ এ ব্যাপারে সরকারের কাছে নোটিশ দিয়েছিলেন তিনি।

সোমবার হঠাৎ করেই ব্যাপক রদবদল হয় ঋষি সুনাকের মন্ত্রিসভায়। কনজারভেটিভ সরকার সব মিলিয়ে কঠিন সময় অতিক্রান্ত করছে বলে জানান সংশ্লিষ্টরা। তাছাড়া আগামী বছর নির্বাচন থাকায় মন্ত্রী পরিষদের এই রদবদল প্রয়োজনীয় বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

উল্লেখ্য যে, বর্তমানে যুক্তরাজ্য সরকারের পররাষ্ট্র দফতরের দায়িত্ব নেয়া ডেভিড ক্যামেরন ২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়া (ব্রেক্সিট) নিয়ে অনুষ্ঠিত গণভোটে হেরে যাওয়ার পর প্রধানমন্ত্রীর পদের পাশাপাশি সংসদ সদস্যপদও ছাড়েন তিনি। এরপর গত কয়েক বছর অনেকটা আড়ালেই ছিলেন ক্যামরন। তবে হঠাৎ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আবারও বিস্ময়করভাবে প্রত্যাবর্তন করলেন তিনি।

সূত্রঃবিবিসি

এম.কে
১৫ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে জনগণের সঞ্চয়ের উপরেও নির্ধারণ হতে পারে ট্যাক্সঃ গবেষণা

রাজা তৃতীয় চার্লস কি আসলেই ধনী

ম্যানচেস্টারের অপরাধচক্রের প্রধান রফিকের কারাদণ্ড

অনলাইন ডেস্ক