15.9 C
London
April 29, 2024
TV3 BANGLA
ইউরোপ

হঠাৎ করেই ইতালির ভিসা প্রত্যাখ্যানের হার বৃদ্ধি

যে কোনো ভিসা প্রাপ্তি সোনার হরিণ হয়ে উঠেছে ইতালিতে। গত ছয় মাসে ভিসা প্রত্যাখ্যান হয়েছে প্রায় ৯০ শতাংশ বাংলাদেশির। এতে হতাশা প্রকাশ করে দ্রুত সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন প্রবাসীরা।

পশ্চিম ইউরোপের শিল্পসমৃদ্ধ উন্নত দেশ ইতালি। বৈধ-অবৈধ মিলে দেশটিতে বসবাস করছেন আড়াই লাখের বেশি প্রবাসী বাংলাদেশি।

সহজে বৈধতা লাভ, পারিবারিক ভিসার সহজ লভ্যতা, ইতালি সরকারের স্পন্সর ভিসায় বাংলাদেশকে অন্তর্ভুক্তি ও স্টুডেন্ট ভিসার সুযোগ সম্প্রসারণে ইতালিতে প্রতিদিন শতশত বাংলাদেশি ভিসা পেতেন। শুধু ২০২২ সাল থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত ৩০ হাজার বাংলাদেশি স্পন্সর ও স্টুডেন্ট ভিসা পেয়েছেন। এর বাইরে পারিবারিক ভিসা প্রাপ্তির সংখ্যাও ছিল অনেক।

তবে ২০২৩ সালের আগস্ট থেকে পাল্টাতে থাকে চিত্র। প্রথম দিকে বাংলাদেশিদের ওয়ার্ক পারমিট, তারপর স্টুডেন্ট ভিসা, বর্তমানে পারিবারিকসহ সব ধরনের শত শত ভিসা আবেদন প্রত্যাখ্যান করছে দেশটি।

পর্যবেক্ষণে দেখা যাচ্ছে, সব কাগজপত্র সঠিক থাকার পরও ছয় মাসে ভিসা প্রত্যাখ্যান হয়েছে প্রায় ৩০ শতাংশ আবেদনকারীর। এতে হতাশ প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে সম্প্রতি দীর্ঘমেয়াদি লাখ লাখ স্পন্সর ভিসার পরিকল্পনা ঘোষণা করেছে দেশটি। এ অবস্থায় বাংলাদেশিদের ভিসা নীতি সহজ করতে ঢাকার ইতালি অ্যাম্বাসিসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে দ্রুত ব্যবস্থা নেয়ার আবেদন জানিয়েছেন প্রবাসীরা।

এম.কে
২১ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

রাশিয়ার বিরুদ্ধে ‘সাইবার যুদ্ধ’ ঘোষণা করেছে হ্যাকিং গ্রুপ অ্যানোনিমাস

অনলাইন ডেস্ক

নাগরিকত্ব পাওয়ার শর্ত সহজ করছে আয়ারল্যান্ড

অভিবাসীদের জন্য ‘বাধ্যতামূলক কাজের’ প্রস্তাব ডেনমার্কের

অনলাইন ডেস্ক