11.1 C
London
May 8, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

২০২২ সালের বিলেতের প্রপার্টি সেক্টরের সালতামামি 

২০২২ সালে আমরা গ্রেট ব্রিটেনের অর্থনীতি এবং প্রপার্টি মার্কেটের অনেক পরিবর্তন দেখেছি। ২০২২ সালে বিলেতের প্রপার্টি মার্কেট এবং অর্থনীতিতে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাসমূহ হল-

 

ইনফ্লেশন এবং বেইস ইন্টারেস্ট রেটঃ  

পণ্য ও সেবার মূল্য বৃদ্ধিকে ইনফ্লেশন বলে। অন্যদিকে ব্যাংকে টাকা জমা এবং লোন নেওয়ার সময় ব্যাংক যে রেটে ইন্টারেস্ট দেয় তাকে ইন্টারেস্ট রেইট বলে।

বিশ্বের প্রতিটি দেশের কেন্দ্রীয় ব্যাংক সেদেশের বেইস ইন্টারেস্ট রেট নির্ধারণ করে দেয় যাকে ব্যাংক রেট বলা হয়। বিলেতের ব্যাংক রেট নির্ধারণ কারি প্রতিষ্ঠানের নাম ব্যাংক অব ইংল্যান্ড।

গ্রেট ব্রিটেনের বর্তমান ইনফ্লেশন রেট হলো ১০.৭%। অক্টোবর ২০২২ সালে ইনফ্লেশন রেট ছিল ১১.১%  যা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ।

এই ইনফ্লেশন রেট ১০ থেকে ২ শতাংশে নেওয়ার জন্য ১৬ ডিসেম্বর ২০২১ থেকে ১৫ ডিসেম্বর ২০২২ পর্যন্ত  ব্যাংক অব ইংল্যান্ডের ৯ সদস্য বিশিষ্ট মনিটারি পলিসি কমিটি (এমপিসি) বেইস ইন্টারেস্ট রেট ০.২৫% থেকে কয়েক ধাপে ৩.৫% বৃদ্ধি করেছে।  বেইস ইন্টারেস্ট রেইট দ্বারা নির্ধারিত হয়- ১. মর্গেজ এবং লোন কতোটা ব্যয়বহুল হবে। ২. ব্যাংকে টাকা ডিপোজিট করলে, কি পরিমাণ রিটার্ন আসবে।

 

প্রপার্টির মূল্যঃ 

ব্রিটেনের লকডাউনের পরে প্রপার্টির মূল্য অনেক বেড়েছিল। বিভিন্ন কারণে বিলেতে প্রপার্টির মূল্য বৃদ্ধি পেয়েছে- বেইস ইন্টারেস্ট রেট বৃদ্ধি-হ্রাস পাওয়া, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি,  স্ট্যাম্প ডিউটি হলিডে, আবাসস্থল পরিবর্তন, বিস্তৃত জায়গা সহ বড় প্রপার্টি, মার্কেটে বিক্রয়যোগ্য প্রপার্টি কম এবং প্যানডেমিকের পর লন্ডন ও বিভিন্ন শহরের বাইরে প্রপার্টির চাহিদা ইত্যাদি। 2020 থেকে ২০২২ সাল পর্যন্ত বিলেতের বিভিন্ন অঞ্চলের প্রপার্টির মূল্য ১০ থেকে ১২% বৃদ্ধি পেয়েছিল। বর্তমানে গ্রেট ব্রিটেনের এভারেজ প্রপার্টির মূল্য হল £২৮৫,৫৭৯ যা ২০২১ সালের তুলনায়£১২০০০ বেশি, এবং প্রি-প্যানডেমিক (মার্চ ২০২০) সময়ের তুলনায় £৪৬৪০৩ বেশি।

 

মর্গেজ ইন্টারেস্ট রেট 

বছরের শুরু থেকে বেইস ইন্টারেস্ট রেট পর্যায়ক্রমিক বৃদ্ধির সাথে সাথে বছরজুড়ে  মর্গেজ ইন্টারেস্ট রেটও বৃদ্ধি পেয়েছিল। সর্বশেষ সেপ্টেম্বর ২০২২ সালে সাবেক চ্যান্সেলর  কোয়াসি কোয়ার্টেং মিনি বাজেট ঘোষণার পর মর্গেজ ইন্টারেস্ট রেট ৬% এর বেশি হয়ে গিয়েছিল, যা ২০০৮ সালের অর্থনৈতিক ধসের পরে সর্বোচচ বৃদ্ধি। কিন্তু বর্তমানে Gilt yields এর ফল, মানি মার্কেট এর ইম্প্রুভ ইত্যাদি বিভিন্ন কারণে বর্তমানে মর্গেজ ইন্টারেস্ট রেট ধীরে ধীরে কমে যাচ্ছে। অনেক হাই-স্ট্রিট ব্যাংক তাদের মর্গেজ ইন্টারেস্ট রেট কমিয়ে এনেছে। বর্তমানে  মর্গেজ ইন্টারেস্ট রেট ৬% এর নিচে নেমে এসেছে। এখন ২ বছর এবং ৫ বছর মেয়াদী ফিক্সড মর্গেজ  এর এভারেজ ইন্টারেস্ট রেট কমে এসেছে।  ট্রেকার এবং ডিসকাউন্ট মর্গেজ ইন্টারেস্ট রেট আস্তে আস্তে কমে যাচ্ছে।

 

সেক্রেটারি অব স্টেট ফর লেভেলিং আপ, হাউজিং এবং কমিউনিটি এর পরিবর্তনঃ  

২০২২ সালে মোট ৪বার সেক্রেটারি অফ স্টেট ফর লেভেলিং আপ পরিবর্তন হয়েছে। প্রথমবার (১৪ সেপ্টেম্বর ২০২১ – ৬ জুলাই ২০২২)  সেক্রেটারী অফ স্টেট ফর লেভেলিং ছিলেন মাইকেল গভ। দ্বিতীয়বার (০৭ জুলাই ২০২২ – ৬ সেপ্টেম্বর ২০২২)  সেক্রেটারী অফ স্টেট ফর লেভেলিং ছিলেন গ্রেগ ক্লাক। এরপর (৬ সেপ্টেম্বর ২০২২ – ২৫ অক্টোবর ২০২২) সেক্রেটারী অফ স্টেট ফর লেভেলিং ছিলেন সাইমন ক্লাক। সর্বশেষ ২৫ অক্টোবর ২০২২ থেকে মাইকেল গভ পুনরায় সেক্রেটারী অফ স্টেট ফর লেভেলিং এর দায়িত্ব পান।

২০২২ সরকার কর্তৃক বছরে ৩০০হাজার প্রপার্টি তৈরিঃ  

কনজারভেটিভ পার্টির ২০১৯ সালের ম্যানিফেসটোতে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছিল তার সরকার মিড -২০২০ এর মধ্যে বিলেতে ৩০০হাজার প্রপার্টি তৈরি করবে। অর্থনৈতিক সংকট এর পাশাপাশি   লেবার এবং কাঁচামাল সংকট এর জন্য বর্তমান সরকার এই সিদ্ধান্ত থেকে অনেকটাই সরে এসেছে। সেক্রেটারী অফ স্টেট ফর লেভেলিং আপ, হাউজিং এবং কমিউনিটি মাইকেল গভ বলেছেন,  ৩০০হাজার প্রপার্টি তৈরির লক্ষ্য তার সরকার এখনো আশাবাদী। কিন্তু  কস্ট বৃদ্ধি এবং কাঁচামাল সংকট এর জন্য এই বছর তা সম্ভব হবে না।

 

প্রপার্টির রেন্টঃ  

ইনফ্লেশনের কারণে বিলেতে প্রপার্টি রেন্ট এবং প্রপার্টির মূল্য উভয়ই বৃদ্ধি পেয়েছে। হোমলেট রেন্টাল ইনডেক্স  অনুযায়ী, নভেম্বর ২০২২ সালে ব্রিটেনের মাসিক এভারেজ রেন্ট হল £১১৭৫ এবং জুলাই ২০২২ সালে ব্রিটেনের মাসিক এভারেজ রেন্ট হল £১,১২৭ এবং  ফেব্রুয়ারি ২০২২ সালে ব্রিটেনের মাসিক এভারেজ রেন্ট ছিল £১,০৬৯।

 

হাউজিং আইনঃ  

২০২২ সালে কিছু নতুন বিল তৈরি এবং সংশোধন হয়েছে। এর মধ্যে রয়েছে- Renters Reform Bill,  Social Housing Regulation Bill, Levelling up and Regeneration Bill ইত্যাদি।

হাউজিং বেনিফিট দিয়ে মর্গেজ পেমেন্ট করাঃ 

ব্রিটেনের আরও বেশি মানুষকে হাউজিং ওউনার বানানোর জন্য সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন  জুন ২০২২ সালে নতুন স্কিম ঘোষণা দিয়েছিলেন এই স্কিম অনুযায়ী যারা হাউজিং বেনিফিট পান তারা হাউজিং বেনিফিট এর মাধ্যমে প্রপার্টি ক্রয় এবং মর্গেজ পরিশোধ করতে পারবেন এবং এই ব্যাপারে পলিসি তৈরি করা হবে। । কিন্তু বর্তমানে এই স্কিমের কোন অগ্রগতি নেই।

রাইট টু বাই- হাউজিং অ্যাসোসিয়েশান ট্যানেন্টঃ 

সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন  জুন ২০২২ সালে ঘোষণা দিয়েছিলেন রাইট টু বাই- হাউজিং অ্যাসোসিয়েশান ট্যানেন্ট এর সময়সীমা বৃদ্ধি করা হবে। এর মাধ্যমে  হাউজিং অ্যাসোসিয়েশান ট্যানেন্টরা তাদের রেন্টকৃত প্রপার্টি নিদিষ্ট সময় শেষে হাউজিং অ্যাসোসিয়েশান হতে ডিসকাউন্ট মূল্যে ক্রয় করতে পারবেন।

হেল্প টু বাই:ইকুইটি লোন সময়সীমা শেষ হয়েছেঃ  

রেসিডেন্সিয়াল প্রপার্টি কেনার জন্য ব্রিটিশ সরকারের যতগুলি সহায়তামূলক স্কিম ছিল, তার মধ্যে হেল্প টু বাই ছিল বহুল প্রচলিত একটি স্কিম। হেল্প টু বাই:ইকুইটি লোন স্কিম গত ৩১ অক্টোবর ২০২২ তারিখে শেষ হয়ে গিয়েছে। এই স্কিম এর আওতায় গভর্নমেন্ট থেকে সর্বোচ্চ ২০% (লন্ডনে ৪০%) ডিপোজিট সুবিধা বা লোন এবং নিজস্ব ৫% ডিপোজিট নিয়ে বাকী ৭৫% ব্যাংক থেকে মর্গেজ নিয়ে বাড়ি কেনা যেত।

 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যেকোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে। 

EMAIL: info@benecofinance.co.uk  

PHONE: +4402080502478 

আরো পড়ুন

যুক্তরাজ্যে ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ এনার্জি বিল

ইমেনসা ল্যাবের ত্রুটির কারণে কোভিডে সম্ভাব্য ২৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যকে টিকা কর্মসূচি স্থগিতের আহ্বান ডব্লিউএইচও’র

নিউজ ডেস্ক