7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রানির মৃত্যুর পর যেসব পরিবর্তন আসবে যুক্তরাজ্যে

৭০ বছরের রাজত্বকালে ব্রিটিশদের জীবনযাত্রার অনেক কিছুর সাথেই মিশে গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এবার তার মৃত্যুতে শুধু ক্ষমতাই নয়, পরিবর্তন আসছে দেশটির অনেক কিছুতেই। এর মধ্যে অন্যতম হলো জাতীয় সংগীত।

 

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর নিয়মানুযায়ী প্রিন্স চার্লস যুক্তরাজ্যের নতুন রাজা। আর সে কারণেই মূলত দেশটির অনেক কিছুতে আসবে পরিবর্তন।

 

জাতীয় সঙ্গীত থেকে শুরু করে নোট, কয়েন, স্ট্যাম্প, পোস্টবক্স এবং পাসপোর্ট; চার্লসের সিংহাসনে আরোহণের সঙ্গে ব্রিটেনের অনেক দিক পরিবর্তন হবে। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর মধ্য দিয়ে ব্রিটেনজুড়ে পরিবর্তন আসবে অনেক প্রতিষ্ঠানের নামেও।

 

মুদ্রার ওপর রানির মূর্তি এবং চিহ্নেরও পরিবর্তন হবে। ব্রিটিশ পাসপোর্টের ভেতরের কভারের শব্দগুলো হালনাগাদ করতে হবে, কারণ সেগুলো রানির নামে জারি করা হয়।

 

যুক্তরাজ্যে প্রায় ২৯ বিলিয়ন মুদ্রা আছে যাতে রানির মাথা খোদাই করা। সবচেয়ে সাম্প্রতিক নকশাটি ২০১৫ সালের, সেখানে রানির বয়স ছিল ৮৮ বছর। কীভাবে এবং কখন রাজা চার্লসের প্রতিকৃতি খোদাই করা মুদ্রা ইস্যু হবে তা জানায়নি দ্য রয়াল মিন্ট। তবে জানা গেছে পুরনো মুদ্রাগুলো এখনও থাকবে এবং সেগুলো প্রতিস্থাপনের প্রকৃয়াটি হবে ধীরে ধীরে।

 

১৯৫২ সাল থেকে যে জাতীয় সংগীত গেয়ে আসছিলেন ব্রিটিশরা, তা এবার বদলে যাবে রানির মৃত্যুতে। এখন থেকে গড সেভ দ্য কুইনের জায়গায় ‘গড সেভ দ্য কিং’ গাইবে সবাই। এটি নিউজিল্যান্ডেরও জাতীয় সঙ্গীত এবং অস্ট্রেলিয়া ও কানাডার রাজকীয় সঙ্গীত।

 

পার্লামেন্টের উদ্বোধনে সিংহাসন থেকে রাজার বক্তব্য দেখানো হবে। বাকিংহাম প্যালেসের বাইরে পোস্ট করা কুইন্স গার্ডের নাম পরিবর্তন হবে। মূলত রানির জায়গাগুলোয় রাজা হবে।

লন্ডনের স্থানীয় সময় বৃহস্পতিবার (সেপ্টেম্বর) সন্ধ্যার পর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর নিশ্চিত করে বাকিংহাম প্যালেস। ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসনে থাকা দ্বিতীয় এলিজাবেথের বয়স হয়েছিল ৯৬ বছর। বেশ কিছু দিন ধরে বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি।

 

 

৯ সেপ্টেম্বর ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

ইমিগ্রেশন ওয়াচডগের প্রধান পরিদর্শককে বরখাস্ত করল যুক্তরাজ্য সরকার

নিউজ ডেস্ক

মালয়েশিয়া প্রবাসীদের জন্য জরুরি বিজ্ঞপ্তি

অনলাইন ডেস্ক

বেলকনিতেও জায়গা হলো না প্রিন্স হ্যারির