5.8 C
London
February 29, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

শেওলা-তামাবিলের দিকে বিশেষ নজর ভারতের

>>> ৮টি রুটে পণ্য পরিবহন করতে চাইছে ভারত
>>> ঢাকার সঙ্গে যোগাযোগ বাড়ানোর দিকে মনোযোগ দিল্লির
>>> শেওলা ও তামাবিল স্থলবন্দরের দিকে বিশেষ নজর ভারতের

ভারত-বাংলাদেশ সীমান্ত

দেশের বিভিন্ন সীমান্ত-রুট ব্যবহার করে বহুদিন ধরেই চলে আসছে ভারত-বাংলাদেশ পণ্য পরিবহন। নতুনভাবে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার চুক্তির আওতায় সিলেটের তামাবিল ও শেওলাসহ দেশের আটটি রুটে পণ্য পরিবহন করতে চাইছে ভারত। 

দেশীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ২০১৯ সালে বাংলাদেশের ওপর দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলে পণ্য পরিবহনে লক্ষ্যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস (এসওপি) চূড়ান্ত করে দুই দেশ। এতে নৌ, রেল, সড়কপথে পণ্য পরিবহনের সুযোগ তৈরি হয়। ওই চুক্তির আওতায় পণ্য পরিবহনের জন্য ৮টি রুট চিহ্নিত করা হয়েছে।

রুটগুলো হচ্ছে:
চট্টগ্রাম বা মোংলা বন্দর থেকে আখাউড়া হয়ে আগরতলা (ত্রিপুরা), চট্টগ্রাম বা মোংলা বন্দর থেকে তামাবিল হয়ে ডাউকি (মেঘালয়), চট্টগ্রাম বা মোংলা বন্দর থেকে শেওলা হয়ে সুতারকান্দি (আসাম) এবং চট্টগ্রাম বা মোংলা বন্দর থেকে বিবির বাজার হয়ে শ্রীমন্তপুর (ত্রিপুরা) এবং সবগুলোর বিপরীত রুট।

আরও জানা গেছে, চীন বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সংযোগ বাড়াতে অনেক বেশি মনোযোগী হওয়ার কারণে ভারত নিজেদের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বাড়াতে বদ্ধপরিপর।   

উল্লেখ্য, ০১ জুলাই বাংলাদেশের ৯৭ শতাংশ পণ্যকে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে চীন।

দেশের ব্যবসায়ী সম্প্রদায় মনে করছেন, এই প্রতিযোগিতার কারণেই ঢাকার সঙ্গে যোগাযোগ বাড়ানোর দিকে মনোযোগ দিয়েছে দিল্লি। আর এরই অংশ হিসেবে বহুমুখী পথে পণ্য পরিবহন কার্যক্রম চালাতে বাংলাদেশের সিলেট বিভাগের শেওলা ও তামাবিল স্থলবন্দরের দিকে বিশেষ নজর দিয়েছে ভারত। 

৯ আগস্ট ২০২০
এমসি/এনএইচটি

আরো পড়ুন

বিতর্ক পিছু ছাড়ছে না সিলেটের মুরারিচাঁদ কলেজের

অনলাইন ডেস্ক

মানবিক পাস করেই বিমানের পাইলট

বাফুফে সাধারণ সম্পাদককে ২ বছর নিষিদ্ধ করলো ফিফা