9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আন্তর্জাতিক দুর্নীতিতে জড়িত ২২ ব্যক্তি যুক্তরাজ্যে নিষিদ্ধ

বিশ্বের সবচেয়ে গুরুতর দুর্নীতির মামলায় জড়িত ব্যক্তিরা আর যুক্তরাজ্যের ব্যাংকের মাধ্যমে তাদের অর্থ লেনদেন করতে বা সেদেশে প্রবেশ করতে পারবে না।

 

যুক্তরাজ্য ২২ জন ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, তাদের মধ্যে ১৪ জন রাশিয়ান।

 

যুক্তরাজ্য, প্রথমবারের মতো নতুন গ্লোবাল দুর্নীতি দমন নিষিদ্ধকরণ আইনের অধীনে ২২ জনের বিরুদ্ধে সম্পদ জব্দ এবং ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। এটি যুক্তরাজ্যের অর্থনীতি থেকে দুর্নীতিবাজদের নির্মূল এবং নাগরিকদের শোষণ বন্ধে যুক্তরাজ্যের অভূতপূর্ব শক্তি দিবে বলে মনে করা হচ্ছে।

 

দুর্নীতি বৈশ্বিক বাণিজ্য, উন্নয়নের ক্ষতি এবং আইনের শাসনকে ক্ষুন্ন করে। প্রতিবছর বৈশ্বিক জিডিপির ২ শতাংশের বেশি দুর্নীতিতে ক্ষতিগ্রস্ত হয় এবং দুর্নীতি বিরোধী সংস্থাগুলোর ব্যয় প্রায় ১০ শতাংশ বৃদ্ধি করে।

 

যুক্তরাজ্যে সংঘবদ্ধ অপরাধকে বন্ধ করতে এবং দায়েশ ও বোকো হারামের মতো আন্তর্জাতিক সন্ত্রাসী ও অপরাধী গোষ্ঠীগুলোর কার্যক্রম বন্ধ করার জন্য এই নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

 

এই নতুন সরকার যুক্তরাজ্যকে বিশেষভাবে ঘুষ এবং এর অপব্যবহারের ক্ষেত্রে মারাত্মক দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের অনুমতি দেবে। এটি কার্যকর প্রশাসন, শক্তিশালী গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং আইনের শাসনের প্রচার করবে।

 

পররাষ্ট্র সচিব ডোমিনিক বলেন, দুর্নীতি গণতন্ত্রকে কলুষিত করে এবং এটি উন্নয়নের গতিকে ধীর করে দেয়। আমরা আজ যে ব্যক্তিদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছি তারা সারা বিশ্বে সবচেয়ে কুখ্যাত দুর্নীতি মামলায় জড়িত। যুক্তরাজ্যে গণতন্ত্র, সুশাসন এবং আইনের শাসনের পক্ষে দাঁড়িয়ে আছে।

 

তিনি আরো বলেন, আমরা গুরুতর দুর্নীতির সাথে জড়িতদের বলছি, আমরা আপনাকে বা আপনার নোংরা অর্থকে আমাদের দেশে প্রবেশ করতে দেবো না। যুক্তরাজ্য বিশ্বজুড়ে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য বিভিন্ন উপায় অব্যাহত রাখবে।

 

 

সূত্র: বিবিসি
২৭ এপ্রিল ২০২১
এসএফ

আরো পড়ুন

অপ্রাপ্তবয়স্ক অভিবাসনপ্রত্যাশীদের দেশে ফেরত পাঠালো স্পেন

অনলাইন ডেস্ক

শামীমার ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পাওয়ার দ্বিতীয় চেষ্টাও ব্যর্থ

তিন মাসের ভিজিট ভিসা ফিরিয়ে আনলো ইউ,এ,ই