9.6 C
London
April 24, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: মানবপাচার নিয়ে সতর্ক করল জাতিসংঘ

ইউরোপের শক্তিধর দেশ রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে আজ ১০৪ দিন। এ দিনগুলোয় আদৌ কত মানুষ নিহত হয়েছে, আর কত আহত তা সঠিকভাবে নিরূপণ করা যায়নি।

কতজন পাচার হয়েছেন তারও কোনো ইয়ত্বা নেই। এর মধ্যেই দেশটি থেকে মানবপাচার নিয়ে সতর্ক করেছে জাতিসংঘ।

 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ আপডেট থেকে এ তথ্য জানা গেছে। বলা হয়, বিশ্ব জাতিসমূহের সংগঠনটি দুই দেশের যুদ্ধের কারণে মানবপাচার সংকট নিয়ে সতর্ক করেছে।

 

জাতিসংঘের এ সতর্কতার কারণও আছে বটে। সংস্থার এক কর্মকর্তা সম্প্রতি দাবি করেছেন, ইউক্রেনে রুশ সৈন্যরা সংঘাত শুরুর পর অনেক নাগরিক পালিয়ে গেছেন। তাদের মধ্য থেকে নারী ও শিশুদের পাচার কিংবা শোষণের জন্য লক্ষ্যবস্তু করা হচ্ছে।

 

গত ২৪ ফেব্রুয়ারি থেকে অভিযান শুরুর পর জাতিসংঘের হিসেবে ৪ হাজার ৭৪ জন বেসামরিক নিহত হয়েছেন ইউক্রেনে। আহত হয়েছে ৪ হাজার ৮২৬। এমন পরিসংখ্যান দিলেও বিশ্ব সংস্থাটি বলছে, বেসামরিক হতাহতের আসল সংখ্যা আরও বেশি হতে পারে।

 

দুই দেশের যুদ্ধে হতাহতের সংখ্যা আসলেও অনেক। তবে তা সামরিক-বেসামরিক মিলিয়ে, সেটি এখনও নিরূপণ করতে পারেনি জাতিসংঘ। যুদ্ধ শুরুর পর ইউক্রেনকে কয়েকবার মানবিক করিডোর দিয়েছে রাশিয়া। এ সময় বহু ইউক্রেনীয় রাশিয়া, পোল্যান্ড বেলারুশসহ আশপাশের কয়েকটি দেশে পালিয়ে গেছেন। এ অবস্থায় তাদের মধ্য থেকে মানবপাচার হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘ।

 

খবরে বলা হয়, জাতিসংঘ কর্মকর্তা প্রমীলা প্যাটেন মানবপাচারের মতো সংকট সৃষ্টির বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, ইউক্রেনের ‘অভূতপূর্ব’ বাস্তুচ্যুতি হচ্ছে। লাখ লাখ ইউক্রেনীয় পালিয়ে গেছেন। এটি মানব পাচারের সংকটে পরিণত হতে পারে।

 

এদিকে ইউক্রেন থেকে খাদ্য রফতানি বন্ধের বিষয়ে মন্তব্য করেছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। তিনি জোর দিয়ে বলেন, রাশিয়া ইউক্রেন থেকে খাদ্য রফতানি বন্ধ করে দেওয়ায় মানুষ দারিদ্র্যের দিকে ধাবিত হচ্ছে। এ অঞ্চলকেও অস্থিতিশীল করে তুলছে।

 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর, যুদ্ধের কারণে ইউক্রেন থেকে পণ্য রফতানি না হওয়ায় বিশ্বব্যাপী খাদ্যের দাম ইতিমধ্যে গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

মানবপাচার-খাদ্য সংকটের মধ্যে দুর্দশার ভেতরেও থেমে নেই ইউক্রেন যুদ্ধ। খারকিভ-মারিওপোল হারালেও ইউক্রেন এখনও যুদ্ধে টিকে আছে বলে দাবি করেছে কিয়েভ। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার সৈন্যরা সেভেরোডোনেটস্ক ছেড়ে দিচ্ছে না। সেখানকার রাস্তায় ভয়াবহ লড়াই চলছে। ইউক্রেনীয় সেনারা সমুচিত জবাব দিচ্ছে প্রতিপক্ষকে।

 

অপরদিকে, নিহত ইউক্রেনীয় সেনাদের মরদেহ ফিরিয়ে দিতে শুরু করেছে রুশ সৈন্যরা। ইউক্রেনের এক সামরিক নেতা জানান, আজভস্টাল স্টিলওয়ার্কসে নিহত ইউক্রেনীয় যোদ্ধাদের মৃতদেহ ফিরিয়ে দিতে শুরু করেছে রাশিয়া। কয়েক ডজন লাশ কিয়েভে স্থানান্তরিত হয়েছে যেখানে তাদের শনাক্ত করার জন্য ডিএনএ পরীক্ষা করা হচ্ছে।

 

৭ জুন ২০২২
এনএইচ

আরো পড়ুন

ফাইজারের টিকা থেকে হৃদযন্ত্রে প্রদাহ, দাবি ইসরায়েলের

মসজিদে ইফতার বিতরণ বাতিল যুক্তরাষ্ট্রে

ঝড় ইউনিসের কবলে ইউরোপে নিহত ১৩