7.3 C
London
April 30, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

এবারের বাজেটে যা ঘোষণা দিতে যাচ্ছেন ঋষি সুনাক

প্রায় এক বছর করোনা মহামারির বিধিনিষেধের কারণে অর্থনীতিক ভাবে বিপর্যয়ের মুখে যুক্তরাজ্য। তাই ২০২১ সালের বেতন, পেনশন এবং কর সম্পর্কিত বাজেট সবার জন্যই আলাদা গুরুত্ব বহন করবে।

 

চ্যান্সেলর ঋষি সুনাক আগামি ৩ মার্চ বাজেট ঘোষণা করতে যাচ্ছেন। ২০২১ সালের বাজেটে তিনি করোন ভাইরাস সংকট থেকে বেরিয়ে আসার পরিকল্পনা নিয়ে কাজ করছেন।

 

ঋষি সুনাক এই বছর আরো বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন। মহামারিতে বিধ্বস্ত অর্থনীতিকে আবার সচল করা ছাড়াও মানুষের চাকরি বাঁচানো এবং হাজার হাজার ব্যবসা প্রতিষ্ঠানকে পুনরায় খোলার লক্ষ্য নিয়ে প্রস্তাবিত বাজেট পেশ করবেন তিনি।

 

তিনি জানিয়েছেন, এবছর কর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বাজেটে জ্বালানি, সিগারেট এবং অ্যালকোহলের পাশাপাশি ন্যূনতম মজুরির জন্যও শুল্ক নির্ধারণ করা হবে বলেও জানা যায়।

 

শ্রমজীবী পরিবারগুলোর জন্য আরেকটি ধাক্কা আসতে পারে। বাজেটে কর বাড়ানো হলে তাদের উপরে এর প্রভাব পরবে।

 

ডেইলি টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, ঋষি সুনাক কোভিড সংকটের জন্য ব্যক্তিগত ভাতা প্রদানের বিষয়ে বিবেচনা করছেন। প্রথমবারের মতন এপ্রিল মাসে বৃদ্ধি পাবে করমুক্ত ব্যক্তিগত ভাতা। ট্রেজারি কাউন্সিল ট্যাক্স এবং স্ট্যাম্প ট্যাক্স বাতিল করে এগুলোকে সম্পত্তি ট্যাক্স দিয়ে প্রতিস্থাপন করা হতে পারে।

 

বাজেটে প্রায়ই সিগারেট এবং অ্যালকোহলের দাম বাড়তে দেখা যায়। এই বছর দাম বাড়বে কিনা তা বলা যাচ্ছে না। তবে বিয়ারের উপর ট্যাক্স স্থির করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

 

চ্যান্সেলর এমপিদের সতর্ক করে দিয়েছেন, ইউনিভার্সাল ক্রেডিটে উত্সাহ দেওয়ার জন্য জ্বালানি শুল্ক বাড়াতে হতে পারে।

 

এবারের বাজেটের সিদ্ধান্তগুলো মহামারি দ্বারা প্রভাবিত হবে। কারণ করোনার কারণে দেশের পরিস্থিতি অতি দ্রুত পরিবর্তন হচ্ছে।

 

সূত্র: মিরর
১৯ ফেব্রুয়ারি ২০২১
এসএফ

আরো পড়ুন

প্রজাপতি গুনবে ব্রিটেন

বাতিল হচ্ছে পুরনো ব্রিটিশ কাগুজে নোট, জনপ্রিয় হচ্ছে পলিমার নোট

যুক্তরাজ্যের নেইভারহুডে এন্টি স্যোশাল বিহেভিয়ার মোকাবেলায় কঠিন পদক্ষেপ নিতে যাচ্ছে কনজারভেটিভ সরকার