14.1 C
London
April 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

চরম সংকটে যুক্তরাজ্যের মেডিকেল শিক্ষার্থীরা

একটি সমীক্ষায় দেখা গেছে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও ভঙ্গুর অর্থব্যবস্থার কারণে হিমশিম খেতে হচ্ছে যুক্তরাজ্যের মেডিকেল শিক্ষার্থীদের।

 

ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) জরিপ অনুসারে, প্রতি ১০ জনের মধ্যে ছয়জন মেডিকেল শিক্ষার্থী প্রয়োজনীয় ব্যয় কমিয়ে বা বন্ধ করে দিয়েছেন। অনেকেই তাদের পড়ালেখা চালিয়ে যাওয়া নিয়ে প্রশ্ন তুলছেন এবং কেউ কেউ যোগ্যতা অর্জনের আগেই তা ছেড়ে দেওয়ার কথা ভাবছেন।

 

বিষয়টি ভবিষ্যতে যুক্তরাজ্যকে আরও সংকটে ফেলে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ, ইতোমধ্যেই যুক্তরাজ্যে ডাক্তারের অভাব রয়েছে।

 

যুক্তরাজ্যের মেডিকেল ছাত্রদের অর্ধেকেরও বেশি (৫৩.৬%) বলেছেন যে তাদের বিল পরিশোধ করতে, নিজেদের খাবার যোগারে এবং উষ্ণ রাখতে পড়ালেখার পাশাপাশি কাজ কাজ করতে হবে। সমীক্ষায় দেখা গেছে ৭৩.১% বলেছেন যে এটি তাদের পড়াশোনায় বিরূপ প্রভাব ফেলবে।

 

এনএইচএস বার্সারির বিভিন্ন কার্যক্রম সংস্কার এবং যোগ্য শিক্ষার্থীদের দেওয়া ভাতা বাড়ানোর আহ্বান জানিয়েছে বিএমএ।

 

ইউনিয়ন যুক্তি দেয় যে দরিদ্রতম ছাত্ররা চরম অসুবিধার মধ্যে রয়েছে, যা স্বাস্থ্য পরিষেবাতে তাদের ভবিষ্যত ক্যারিয়ারকে হুমকির মুখে ফেলতে পারে। এর অর্থ, ভবিষ্যতের বছরগুলিতে এনএইচএস তার প্রয়োজনীয় কিছু কর্মী হারানোর ঝুঁকি রয়েছে।

 

ইউকে জুড়ে এক হাজারের বেশি মেডিকেল ছাত্রের উপর চালানো সমীক্ষায় দেখা গেছে, ৬১.৮% ছাত্র খাদ্য এবং পোশাকের মতো প্রয়োজনীয় জিনিসগুলি কমানোর কথা জানিয়েছে। প্রায় ২৫ জনের মধ্যে একজন শিক্ষার্থী ফুড ব্যাংকের দ্বারস্থ হওয়ার কথা জানিয়েছে।

 

যে সমস্ত ছাত্রছাত্রী এনএইচএস বার্সারি পায় তারা বলেছে যে এটি তাদের পূর্বাভাসিত ব্যয়ের মাত্র ৩০% কভার করবে।

 

২৪ আগস্ট ২০২২
সূত্র: দ্য গার্ডিয়ান

আরো পড়ুন

বিমানবন্দরে বাধ্যতামূলক করোনা টেস্ট বাতিল করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

জানুয়ারিতে রেমিটেন্স ১৯৬ কোটি ডলার

অনলাইন ডেস্ক

বরিস জনসনের বিরুদ্ধে যুক্তরাজ্য পুলিশের তদন্ত শুরু