8.6 C
London
April 28, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচাঃ অনুমোদিত পরিবর্ধন  

মোস্তাফিজুর রহমান       

বিলেতে প্রপার্টি ক্রয় করার পর, ক্রয়কৃত প্রপার্টি বসবাসের উপযোগী করার জন্য বেশ কিছু সংস্কার করার প্রয়োজন হয়। কিন্তু সংস্কার করার জন্য লোকাল কাউন্সিল বা অথরিটি এর নিকট হতে প্লানিং পারমিশন সংগ্রহ করতে হয়। তবে কিছু সংস্কার এর জন্য প্লানিং পারমিশন প্রয়োজন হয় না এবং এই সংস্কারকে বলে পারমিটেড ডেভলাপমেন্ট অথবা অনুমোদিত পরিবর্ধন।

“পারমিটেড ডেভলাপমেন্ট রাইট (PDR)” হল প্রপার্টি মালিকের এক ধরনের অধিকার, এই অধিকারবলে তিনি কোন প্লানিং পারমিশন ছাড়াই তার প্রপার্টির রেয়ার ও সাইড এক্সটেনশন, ছাদের কাজ, নতুন দরজা ও জানাল, বাউন্ডারি ওয়াল, সোলার প্যানেল ইত্যাদি সংস্কার/পরিবর্তন করতে পারবেন।

যেসব প্রপার্টির ক্ষেত্রে পারমিটেড ডেভলাপমেন্ট করা যাবেঃ 

  • সব ধরনের হাউস এর ক্ষেত্রে পারমিটেড ডেভলাপমেন্ট করা যাবে। যেমন- ডিটাচ, সেমি-ডিটাচ, টেরেস প্রপার্টি।
  • কোন ধরনের ফ্লাট এর ক্ষেত্রে পারমিটেড ডেভলাপমেন্ট করা যাবে না।
  • সেমি-ডিটাচ অথবা  টেরেস প্রপার্টি এর ক্ষেত্রে দুটি প্রপার্টি যদি একটি কমন ওয়াল শেয়ার করে। তবে পারমিটেড ডেভলাপমেন্ট এর ক্ষেত্রে “পার্টি ওয়াল এগ্রিমেন্ট” লাগবে।

“পারমিটেড ডেভলাপমেন্ট রাইট (PDR)” দ্বারা প্রপার্টির কি কি সংস্কার করা যাবেঃ 

  • রেয়ার ও সাইড এক্সটেনশন
  • নতুন দরজা ও জানাল
  • ছাদের বিভিন্ন কাজ, যেমন- লোফ্ট কনভারসন, নতুন রুফ লাগানো, নতুন জানাল লাগানো, লাইট লাগানো ইত্যাদি
  • নতুন পোর্চ তৈরি করা
  • গ্যারেজ এবং বেইসমেন্ট   কনভারসন
  • রুমের সাইজ বড় করার জন্য, ঘরের ভিতরের কোন দেয়াল ভেঙ্গে ফেলা
  • বিভিন্ন ধরনের যন্ত্রপাতি স্থাপন। যেমন- সোলার প্যানেল, স্যাটেলাইট এন্টেনা ইত্যাদি

পারমিটেড ডেভলাপমেন্ট এর জন্য পরিকল্পনা এবং অর্থায়ন

আপনার নতুন ক্রয়কৃত প্রপার্টির পারমিটেড ডেভলাপমেন্ট এর জন্য একজন অভিজ্ঞ আর্কিটেক্ট অথবা প্রোজেক্ট ম্যানেজার এর সাথে পরামর্শ করে একটি উত্তম পরিকল্পনা করুন। পারমিটেড ডেভলাপমেন্টের অর্থায়ন এর জন্য ব্রিজিং ফাইনান্স নেওয়া যেতে পারে। ব্রিজিং ফাইনান্স এর পুরো প্রক্রিয়া খুব দ্রুত সম্পন্ন করা হয়। অনেক সময় পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে ২ থেকে ৩ সপ্তাহ লেগে যেতে পারে। ব্রিজিং ফাইনান্স নেওয়ার সময় কোন অভিজ্ঞ মর্গেজ এডভাইজারের পরামর্শ নেওয়া উচিৎ। এই ধরণের লোন এ মর্গেজ এডভাইজার এবং কনভিয়েনসিং সলিসিট্রস যাদের নিয়োগ দিবেন, তাদের ব্রিজিং ফাইনান্স করার পূর্ব অভিজ্ঞতা থাকা জরুরী অন্যথায় পুরো লোন প্রসেসটা সম্পন্ন হতে সময় বেশী লাগতে পারে। ব্রিজিং এর ইন্টারেষ্ট প্রতি মাসে পরিশোধ করা যায় অথবা পুরো লোন এর মেয়াদের ইন্টারেষ্ট এক সাথে মূল লোন এর সাথে যুক্ত করা যায়। পরবর্তীতে রি-মর্গেজ করে ব্রিজিং লোন পরিশোধ করা যাবে। ব্রিজিং ফাইনান্স নেওয়ার সময় অবশ্যই এর এক্সিট বা ব্রিজিং থেকে বের হবার পরিকল্পনা বা ব্যবস্থা করে রাখতে হবে।

পারমিটেড ডেভলাপমেন্টের জন্য যদিও লোকাল কাউন্সিল বা অথরিটি এর নিকট হতে প্লানিং পারমিশন সংগ্রহ করতে হয় না। তবুও আপনার পারমিটেড ডেভলাপমেন্ট এর মাধ্যমে প্রপার্টি সংস্কার প্রক্রিয়া আইন সম্পন্ন হচ্ছে কিনা, তা যাচাই করার জন্য “Lawful development certificates” নেওয়া উত্তম।

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।  

Email: info@benecofinance.co.uk  

Tel: 02080502478 

আরো পড়ুন

লন্ডনে প্রবাসী বাংলাদেশিদের ঈদ পুনর্মিলনী

অনলাইন ডেস্ক

ব্রেক্সিট চুক্তিতে ঊর্ধ্বমুখী যুক্তরাজ্যের শেয়ার বাজার

অনলাইন ডেস্ক

এবার করোনার টিকা ছাড়া হজের অনুমতি দিবে না সৌদি

অনলাইন ডেস্ক