11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ভিসার মেয়াদ বাড়ালে আন্তর্জাতিক শিক্ষার্থীরা যুক্তরাজ্যে পড়তে আগ্রহী হবে

একটি সমীক্ষায় দেখা গেছে, আন্তর্জাতিক ছাত্ররা যুক্তরাজ্যে উচ্চশিক্ষায় আরও আগ্রহী হবে, যদি তাদের দুই বছরের পরিবর্তে তিন বছর থাকার এবং কাজ করার অনুমতি দেওয়া হয়।

 

বিদেশি শিক্ষার্থীরা গত বছরের জুলাই থেকে তাদের কোর্স শেষ করার পর দুই বছর যুক্তরাজ্যে থাকতে এবং কাজ করতে সক্ষম হয়েছে। সরকার বিশ্ববিদ্যালয়গুলোর চাপের পর দুই বছরের অধ্যয়ন-পরবর্তী কাজের ভিসা (PSW) পুনর্বহাল করে।

 

ইউনিভার্সিটিজ ইউকে ইন্টারন্যাশনালের পরিচালক ভিভিয়েন স্টার্ন বলেছেন, ভাইস-চ্যান্সেলররা চেয়েছিলেন যে সরকার দুই বছরের ভিসা ফর্মগুলি ‘আন্তর্জাতিক স্নাতকদের নিয়োগের ক্ষেত্রে একটি বাঁধা’ কিনা তা পর্যালোচনা করুক। এছাড়াও ইউকে একটি ‘প্রতিযোগিতামূলক পোস্ট-স্টাডি ওয়ার্কের প্রস্তাব’ নিশ্চিত করুক।

 

পরিবর্তনটি যুক্তরাজ্যকে অস্ট্রেলিয়ার পদ্ধতির কাছাকাছি নিয়ে আসবে, যা বিদেশি গ্র্যাজুয়েটদের তাদের কোর্স এবং অধ্যয়নের স্তরের উপর নির্ভর করে চার বছরের জন্য পোস্ট-স্টাডি ওয়ার্ক ভিসা প্রদান করে। ২০১৮ সালে, অস্ট্রেলিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের পরে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় গন্তব্য হিসাবে যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে।

 

শিক্ষা বিশ্লেষক কিউএস দ্বারা ১ লাখ আন্তর্জাতিক ছাত্রদের একটি জরিপ দেখায় যে দুই-তৃতীয়াংশ যুক্তরাজ্যে পিএসডব্লিউ ভিসা বাড়ানো হলে তাদের পড়াশোনা করার সম্ভাবনা বেশি হবে।

 

অভিবাসন রোধ করার প্রয়াসে ২০১২ সালে তৎকালীন স্বরাষ্ট্র সচিব থেরেসা মে দুই বছরের ভিসা প্রত্যাহার করেছিলেন। যাইহোক, সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে ছাত্রদের এক পঞ্চমাংশেরও কম শিক্ষার্থী তিন বছরেরও বেশি সময় ধরে থাকার পরিকল্পনা করবে।

 

৩১ মে ২০২২
এনএইচ

আরো পড়ুন

ধ্বংসের দোরগোড়ায় আরও এক মার্কিন ব্যাংক

নিউজ ডেস্ক

এনএইচএস’কে সহায়তায় পরিবারগুলোকে ভূমিকা পালন করতে হবে: স্বাস্থ্য সচিব

অনলাইন ডেস্ক

অ্যামাজনের এক ট্রিলিয়ন ডলার দরপতন

অনলাইন ডেস্ক